শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:০৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
এনায়েতপুরে পানি ও স্যালাইন বিতরণ আচারন বিধি ভঙ্গ করে নির্বাচনী প্রার্থীকে নিয়ে ভোট চাইছেন স্যানিটারী ইন্সপেক্টর আব্দুল্লাহ আল মামুন! পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ জিআই সনদ পেল টাঙ্গাইল শাড়িসহ আরো ১৪ পণ্য কাজিপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থী খলিল সিরাজীকে শোকজ গ্যাসের সিস্টেম লস শূন্যে নামানো হবে : নসরুল হামিদ আগামী মাসে বাংলাদেশ-চীন সামরিক মহড়া, নজর রাখবে ভারত মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বেনজীর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংককে দুদকের চিঠি আবহাওয়া বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সিদ্ধান্ত হবে: শিক্ষা প্রতিমন্ত্রী

কবরের ফাঁকা জায়গা জানা যাবে অ্যাপে

রিপোর্টারের নাম / ২১৬ বার দেখা হয়েছে
আপডেট করা হয়েছে

‘গ্রেভইয়ার্ড ম্যানেজমেন্ট ডিএনসিসি’ নামে একটি অ্যাপ গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। কবরস্থানে না গিয়েও সেবাগ্রহীতারা এই অ্যাপে প্রয়োজনীয় তথ্য দিয়ে মরদেহ দাফনের জন্য সব প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। এছাড়া জানা যাবে কোথায় কবরের জায়গা ফাঁকা আছে।

স্মার্ট ডিজিটাল কবরস্থান ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় এমন একটি অ্যাপভিত্তিক সেবা এনেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। গত বৃহস্পতিবার গুলশানে ডিএনসিসির নগর ভবন থেকে এই অ্যাপটির উদ্বোধন করেছেন মেয়র আতিকুল ইসলাম।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথমে ছয়টি কবরস্থান এ অ্যাপ সিস্টেমের আওতায় আনা হয়েছে। আর এই কবরস্থানগুলো হলো—বনানী কবরস্থান, মিরপুর শহিদ বুদ্ধিজীবী কবরস্থান, রায়ের বাজার কবরস্থান, উত্তরা ৪ নম্বর সেক্টর কবরস্থান, উত্তরা ১২ নম্বর সেক্টর কবরস্থান ও উত্তরা ১৪ নম্বর সেক্টর বুদ্ধিজীবী কবরস্থান। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মুখপাত্র মকবুল হোসাইন জানান, স্মার্ট কবরস্থান ম্যানেজমেন্ট সিস্টেমটি বাস্তবায়নে ডিএনসিসি ও আইসিডিডিআর’বি যৌথভাবে কাজ করেছে। এতে কারিগরি ও আর্থিক সহায়তা দিয়েছে আইসিডিডিআর’বি।

জানা গেছে, এই অ্যাপটিতে কবরস্থানে দাফনদের তথ্যভান্ডার থাকবে, পাশাপাশি দাফন সনদও সংগ্রহ করা যাবে। এছাড়া বহু পুরাতন কবরের অবস্থান কোথায় ছিল, কার নামে কোন জায়গায় কবর দেওয়া হয়েছিল, বর্তমানে কবর দেওয়ার জন্য কোথায় ফাঁকা জায়গা আছে, কোন পুরাতন কবরের ওপর নতুন কবর বসবে এ সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে।

অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র বলেন, এ পদ্ধতি চালু করতে অনেক চ্যালেঞ্জ ছিল। তা সত্ত্বেও  ম্যাপিংয়ের কাজ শুরু করা হয়েছে। পরে কবরস্থানে বড় বড় ডিজিটাল স্ক্রিন থাকবে, সেখানে মিলবে কবরের তথ্য। এগুলোকে ব্যবস্থাপনার মধ্যে আনতে কাজ চলছে। ঢাকা উত্তরের ছয়টি কবরস্থান ডিজিটালাইজেশন করার উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
Theme Created By Limon Kabir