শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
এনায়েতপুরে পানি ও স্যালাইন বিতরণ আচারন বিধি ভঙ্গ করে নির্বাচনী প্রার্থীকে নিয়ে ভোট চাইছেন স্যানিটারী ইন্সপেক্টর আব্দুল্লাহ আল মামুন! পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ জিআই সনদ পেল টাঙ্গাইল শাড়িসহ আরো ১৪ পণ্য কাজিপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থী খলিল সিরাজীকে শোকজ গ্যাসের সিস্টেম লস শূন্যে নামানো হবে : নসরুল হামিদ আগামী মাসে বাংলাদেশ-চীন সামরিক মহড়া, নজর রাখবে ভারত মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বেনজীর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংককে দুদকের চিঠি আবহাওয়া বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সিদ্ধান্ত হবে: শিক্ষা প্রতিমন্ত্রী

সন্তানের ছবি সোশ্যাল মিডিয়ায় দিলে শাস্তি পাবেন মা-বাবা!

রিপোর্টারের নাম / ৩২৭ বার দেখা হয়েছে
আপডেট করা হয়েছে


অনলাইন ডেস্ক:

মা-বাবার কাছে সন্তানই সেরা উপহার। ফলে টেকনোলজির যুগে সন্তানের হাসি, আদরমাখা উচ্চারণ, টলোমলো পায়ে প্রথম হাঁটার ছবি ও ভিডিও ধরে রাখেন তারা। আহঙ্কারের সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেন অনেকে। কিন্তু আর এমন কাজ করা যাবে না। শিশুর ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা নিষিদ্ধ হল! এ বিষয়ে রীতিমতো আইন আনা হচ্ছে। আইন না মানলে কঠোর শাস্তি পেতে হবে। কোন দেশি আইন?

ফ্রান্সে আনা হচ্ছে এমন নতুন আইন। আইন প্রণেতারা জানিয়েছেন, শিশুদের গোপনীয়তা রক্ষা করতে হবে। নতুন বিল পাশ করানো ফ্রান্সের সাংসদ ব্রোনো স্টুডার বলেন, অভিভাবকেরা বলতেই পারেন, তাঁদের সন্তানের ছবি তাঁরা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। আপত্তি উঠবে কেন। কিন্তু মনে রাখতে, সন্তানের জন্ম দেওয়া মানেই পৃথিবীতে আসা নতুন মানুষটির মালিক হয়ে যাওয়া নয়। তিনি আরও বলেন, সন্তান কিন্তু জন্ম নিতে চায়নি। মা-বাবার ইচ্ছেতেই তার জন্ম হয়েছে। অতএব, শিশুর সম্মতিও গুরুত্বপূর্ণ।

এই যুক্তিতেই নতুন বিল পাশ হয়েছে। খুব শিগগির আইন লাগু হবে ফ্রান্সে। এরপর অভিভাবকরা আইন না মেনে সোশ্যাল মিডিয়ায় শিশুর ছবি পোস্ট করলেই ব্যবস্থা নেয়া হবে। এমনকী নতুন আইন অনুযায়ী, একই ভুল বারবার করলে সন্তানের ছবি তোলার অধিকারও হারাতে পারেন মা-বাবা।

উল্লেখ্য, ফ্রান্সের এই নতুন আইনের প্রশংসা করছেন শিশু মনোবিজ্ঞানীরা। তাদের বক্তব্য, ক্রমশ ‘পারসোনাল’ এবং ‘পাবলিকে’র সীমারেখে মুছে যাচ্ছে, যা কখনই কাম্য নয়। সূত্র: এএফপি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
Theme Created By Limon Kabir