বাজেট অধিবেশন শুরু আজ

১১ জুন, ২০১৯   |   thepeoplesnews24

সংগৃহীত

অনলাইন ডেস্ক:

একাদশ জাতীয় সংসদের তৃতীয় ও ২০১৯ সালের বাজেট অধিবেশন আজ বিকেল ৫টায় শুরু হবে জাতীয় সংসদে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৩ মে এ অধিবেশন আহ্বান করেছেন।

বৃহস্পতিবার (১৩ জুন) এই অধিবেশনে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, ‘দীর্ঘ বাজেট বক্তৃতার পরিবর্তে এবারের বাজেট হবে সংক্ষিপ্ত আকারের স্মার্ট বাজেট। এবারের বাজেট শুধু একবছরের জন্য হবে না। এই বাজেটে ২০৪১ সাল পর্যন্ত করণীয় বিষয়ে দিক নির্দেশনা দেওয়া থাকবে। ২০১৯-২০ অর্থবছরের বাজেটের নতুনত্ব হলো এটি হবে একটি সহজ বাজেট। যাদের জন্য বাজেট তারা যাতে বাজেটটি সহজেই বুঝতে পারেন। ’

জানা গেছে, আগামী অর্থবছরের বাজেটের সম্ভাব্য আকার ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা হতে পারে। নতুন ভ্যাট আইন ঘোষণা আসন্ন বাজেট পেশের আলোচিত বিষয়। ফলে বাজেট অধিবেশন হিসেবে সংসদের তৃতীয় অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

এদিকে একাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন গত ৩০ এপ্রিল শেষ হয়। ওই অধিবেশন গত ২৪ এপ্রিল শুরু হয়ে ৫ কার্য দিবস চলে। দ্বিতীয় অধিবেশনে ৩টি সরকারি বিল পাস হয় এবং একটি বিল উত্থাপন করা হয়।

এছাড়া ওই অধিবেশনে সংসদ কার্যপ্রণালী বিধির ১৪৭ (১) বিধিতে সাধারণ আলোচনা শেষে সন্ত্রাস-যৌন নিপীড়নের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

এর আগে, গত ২৩ মে (বৃহস্পতিবার) জাতীয় সংসদ সচিবালয়ের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ সচিবালয়ের ৩০তম বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে চলতি ২০১৮-২০১৯ অর্থ বছরের সম্পূরক বাজেট এবং আগামী ২০১৯-২০২০ ও ২০২০-২০২১ অর্থবছরের বাজেট প্রক্ষেপণ অনুমোদন করা হয়।

ওই বৈঠকে, আগামী ২০১৯-২০২০ অর্থবছরে জাতীয় সংসদের জন্য উন্নয়ন ও অনুন্নয়ন খাতে মোট ৩২৮ কোটি ২২ লাখ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন দেওয়া হয়। গত বছরের তুলনায় এ বাজেট বেড়েছে ৯.৭১ শতাংশ।






নামাজের সময়সূচি

বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩