২৪ ঘণ্টাই দিন, কিভাবে রোজা রাখছেন এই মুসলিমরা?

১৮ মে, ২০১৯   |   thepeoplesnews24

সংগৃহীত

অনলাইন ডেস্ক:

আর্কটিক মহাসাগরে অবস্থিত নরওয়ের ভ্যালবার্ড দ্বীপপুঞ্জ এবং দেশটির দক্ষিণাঞ্চলের মূলভূমির ট্রমসো শহরে এপ্রিল থেকে আগস্ট মাস পর্যন্ত দিনের কোনও সময় সূর্যাস্ত যায় না। অর্থ্যাৎ এই দুই শহরে দিনের ব্যপ্তি ২৪ ঘন্টা। তাহলে কিভাবে রোজা রাখেন তারা?

জানা গেছে, এখানকার মুসলিমরা তিনটি উপায়ে ‘মধ্যরাতের সূর্য’ দেখে রোজা রাখে। দেশটির রাজধানী অসলোর একটি মসজিদের ইমাম অসিম মোহাম্মদের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে আরব নিউজ।

অসিম মোহাম্মদ বলেন, তারা পাশের যে শহরে সূর্যোদয় ও সূর্যাস্ত হয়, সেই শহর বা মক্কার সময়ের সঙ্গে তাল মিলিয়ে রোজা রাখতে পারে। এছাড়া তারা তাদের শহরে সবশেষ সূর্যোদয় ও সূর্যাস্ত সময় ধরে রোজা রাখতে পারে বলে উল্লেখ করেন এই ইমাম।

তিনি আরও বলেন, কিছু মুসলিম দীর্ঘ রোজা রাখার জন্য রমজানের সময় ছুটি কাটান। এটা অবশ্য নির্ভর করে তার কাজের ধরনের ওপর। মোহাম্মদ বলেন, যদি কেউ অফিস কর্মী হয় এবং শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে বসে কাজ করে, তবে তার রোজা রাখতে সমস্যা হওয়ার কথা নয়।

দীর্ঘ সময় রোজা রাখতে কষ্ট নয় বরং পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে অল্পবয়স্ক ও প্রাপ্তবয়স্ক মুসলিমরা রোজা রাখতে বেশ উত্তেজনা অনুভব করে। তার জন্য এসময় রোজা রাখা বেশ কঠিন হয়ে পড়ে। অল্পবয়স্ক ও প্রাপ্তবয়স্ক মুসলিমরা পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে রোজা রাখতে বেশ উত্তেজনা অনুভব করে বলেও জানান তিনি।






নামাজের সময়সূচি

সোমবার, ২২ জুলাই, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩