শপথ নিলেন বিএনপির এক এমপি, বাকিরাও অপেক্ষায়

২৭ এপ্রিল, ২০১৯   |   thepeoplesnews24

ফাইল ছবি

অনলাইন ডেস্ক:

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় নির্বাচনে বিএনপি ও ঐক্যফ্রন্ট জোট সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন মোট ৮ জন। এর মধ্যে বিএনপি থেকে ৬ জন ও গণফোরাম থেকে ২ জন। নির্বাচনে নানা অনিয়মের অভিযোগ তুলে শুরু থেকেই শপথ নিতে অপরাগতা প্রকাশ করে আসছিলো বিএনপি ও ঐক্যফ্রন্ট।

বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শপথবাক্য পড়ান ঠাকুরগাঁও-৩ (রাণীশংকৈল) আসন থেকে নির্বাচিত বিএনপি নেতা জাহিদুর রহমানকে। সকালে সাড়ে ১১টার দিকে জাহিদুরের শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা শুরু হয়। দুপুর ১২টার দিকে শেষ হয় সে আনুষ্ঠানিকতা।

এছাড়া ঐক্যফ্রন্টের দুই প্রার্থী মৌলভীবাজার-২ আসন থেকে গণফোরামের সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ ও  সিলেট-২ আসন থেকে নির্বাচিত মোকাব্বির হোসেন সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণ করেছেন। এরই ধারাবাহিকতায় সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার জনগণের চাপের মুখে শপথ নেয়ার আগ্রহ প্রকাশ করছেন বিএনপির ৬ জন জয়ী সংসদ সদস্য। দলের হাইকমান্ডের সাথেও প্রতিনিয়ত যোগাযোগ করে যাচ্ছেন শপথ গ্রহণের জন্য।

বিএনপি থেকে নির্বাচিত ছয় জন সংসদ সদস্য হলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আব্দুস সাত্তার ভুঁইয়া, বগুড়া-৬ আসনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে হারুন অর রশীদ, বগুড়া-৪ আসনে মোশাররফ হোসেন এবং ঠাকুরগাঁও-৩ আসনে জাহিদুর রহমান জাহিদ।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত আমিনুল ইসলাম শপথ নেওয়ার বিষয়ে জানান,  ‘‘আমি বড় নেতা না৷ রুট লেভেলে পলিটিক্স করি৷ মানুষ আমাকে ভোট দিয়েছে৷ এলাকার জনগণ সবাই চাচ্ছে আমি যেনো সংসদে গিয়ে তাদের পক্ষে কথা বলি৷ স্থানীয় বিভিন্ন অনুষ্ঠানে শপথ নেওয়ার বিষয়ে তাদের কাছে বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে। তারা আমাকে বিভিন্ন ভাবে চাপ দিচ্ছে শপথ নেওয়ার জন্য’’।

বগুড়া-৪ আসনে বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্য মোশাররফ হোসেন বলেন, এর আগে আমরা নির্বাচন করিনি৷ গত টার্মে এখানে আমাদের কেউ ছিলনা৷ এতদিন পর এখানে নির্বাচিত হয়েছি৷ তাই যাঁরা ভোট দিয়েছেন, তাঁদের একটা চাপ আছে৷ তারা বলছেন, সংসদে যান, আমাদের কথা বলেন, দেশের পক্ষে কথা বলেন, জাতির পক্ষে কথা বলেন৷''

পাশাপাশি বিএনপি থেকে জয়ী এমপিরাও জনগণের দাবি মেটানোর জন্য সংসদে গিয়ে তাদের পক্ষে কথা বলতে চান বলে বিভিন্ন সময় আগ্রহ প্রকাশ করছেন। বিএনপি থেকে জয়ী এমপিদের শপথ নেওয়ার বিষয়ে বিএনপির এক নীতিনির্ধারক পর্যায়ের নেতা জানান, ব্যাপারটি নিয়ে আমরা দলীয় ভাবে আলোচনা চালিয়ে যাচ্ছি, দলের অনেক সিনিয়র নেতাও চান বিজয়ী এমপিরা সংসদে গিয়ে সরকারের কর্মকাণ্ডের সমালোচনা করুক, পুনঃনির্বাচনের দাবি জানাক। 

এদিকে বিএনপি থেকে একাদশ সংসদে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ নেয়ার সময় ফুরিয়ে আসছে৷ সংবিধান অনুযায়ী সংসদের প্রথম অধিবেশনের পরবর্তী ৯০ দিন পর্যন্ত নির্বাচিত সংসদ সদস্যদের শপথ নিতে হয়৷ নয়তো আসন শূন্য হয়৷ তবে কোনো সংসদ সদস্য যৌক্তিক কারণ দেখিয়ে এই সময় বাড়িয়ে নিতে পারেন৷ কোনো আসন শূন্য হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন করার বিধান রয়েছে৷






নামাজের সময়সূচি

শনিবার, ২৫ মে, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩