যে কারণে ক্ষমতা হারালেন সুদানের প্রেসিডেন্ট!

১১ এপ্রিল, ২০১৯   |   thepeoplesnews24

ছবি নিজস্ব

অনলাইন ডেস্ক:

রুটির দাম বৃদ্ধির প্রতিবাদে শুরু হয়েছিল বিক্ষোভ। সেই বিক্ষোভ রুপ নেয় সরকারবিরোধী আন্দোলনে। শেষ পর্যন্ত ক্ষমতা হারাতে হলো প্রেসিডেন্টকে। বৃহস্পতিবার পদত্যাগ করেছেন সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির।

মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সংবাদ মাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, সুদানে চলমান আন্দোলনের প্রেক্ষিতে দেশটির প্রেসিন্টকে ক্ষমতাচ্যুত করেছে সেনাবাহিনী।

বৃহস্পতিবার দেশটির রাজধানী খার্তুমের রাস্তায় সেনাবাহিনীর ট্যাঙ্ক টহল দিতে শুরু করেছে। তবে বশিরের ভাগ্যে ঠিক কী ঘটেছে তা এখনো জানা যায়নি।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেশটির সেনাবাহিনী শিগগিরই গুরুত্বপূর্ণ ঘোষণা দেবে বলে প্রত্যাশা করা হচ্ছে। গত কয়েক মাস ধরে বশিরবিরোধী বিক্ষোভ করে আসছে দেশটির মানুষ।

সেনাবাহিনীর পক্ষ থেকে আসন্ন ঘোষণার অপেক্ষায় খার্তুমের রাস্তায় হাজার হাজার মানুষ অপেক্ষা করছেন। রাজধানীতে ট্যাঙ্কের উপরে উঠে বিক্ষোভকারীদের উল্লাস করতে দেখা যাচ্ছে।

উল্লেখ্য, গত ডিসেম্বরে দেশটির বাজারে রুটির দাম বেড়ে যাওয়ার পর থেকে বিক্ষোভ শুরু করে সাধারণ মানুষ। তাদের এই বিক্ষোভ ক্রমান্বয়ে প্রেসিডেন্টের পদত্যাগের আন্দোলনে রূপ নেয়। এই বিক্ষোভ থেকে বশিরের ৩০ বছরের শাসনের ভিত নড়ে গেল।






নামাজের সময়সূচি

রবিবার, ১৬ জুন, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩