1. admin@thepeoplesnews24.com : admin :
  2. shohel.jugantor@gmail.com : alamin hosen : alamin hosen
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০২:৪৮ পূর্বাহ্ন

কাল থেকে পলিথিনমুক্ত হচ্ছে চট্টগ্রামের তিন কাঁচাবাজার

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১
  • ১১০ বার দেখা হয়েছে

পরিবেশ দূষণ ও জলাবদ্ধতা থেকে রেহাই পেতে পলিথিন ব্যবহার বন্ধে মাঠে নেমেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এই প্রক্রিয়ার অংশ হিসাবে কাল বুধবার থেকে চট্টগ্রাম নগরীর প্রধান তিনটি কাঁচাবাজার চকবাজার, কাজীর দেউড়ি ও কর্ণফুলী মার্কেটে পলিথিন ব্যবহার বন্ধ ঘোষণা করা হয়েছে। চসিক মেয়র এম রেজাউল করিম চৌধুরী সোমবার তিন মার্কেটে আয়োজিত পৃথক সমাবেশে এ ঘোষণা দেন।

মেয়র রেজাউল বলেন, পর্যায়ক্রমে নগরবাসীর সহযোগিতায় অন্য কাঁচাবাজার, দোকানপাটগুলোকে পলিথিনমুক্ত করা হবে। প্রাথমিকভাবে জনসচেতনতা সৃষ্টি, মাইকিং, প্রচারপত্র বিলির মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে। পরবর্তী সময়ে পলিথিন বন্ধের নির্দেশ অমান্য করলে জরিমানাসহ কঠোর আইন প্রয়োগের ব্যবস্থা করা হবে। তিনি বলেন, চট্টগ্রাম দেশের অর্থনৈতিক প্রাণকেন্দ্র। কর্ণফুলী নদীর তলদেশে ২০ ফুট স্তরে পলিথিন জমাট বেঁধে থাকায় জাহাজ চলাচলে যেমন বিঘ্ন সৃষ্টি হচ্ছে, তেমনই নদীর নাব্য রক্ষার জন্য যে ড্রেজিং করার প্রয়োজন, তাও সম্ভব হচ্ছে না। কর্ণফুলীকে না বাঁচাতে পারলে চট্টগ্রাম বন্দর অচল হয়ে যাবে এবং এর নেতিবাচক প্রভাব সারা দেশের অর্থনীতিকে পঙ্গু করে দেবে।

চসিক মেয়র আরও বলেন, পলিথিন শুধু জলাবদ্ধতা সৃষ্টি করে না, এর কারণে মাটির উর্বরতা, পয়ঃনিষ্কাশন ব্যবস্থায় প্রতিবন্ধকতাসহ বিভিন্ন রোগব্যাধির সৃষ্টি করে। এ কারণে দেশের অর্থনীতির প্রাণকেন্দ্র চট্টগ্রামকে পরিবেশবান্ধব নগরী হিসাবে গড়তে, কর্ণফুলী নদী রক্ষার মাধ্যমে বন্দরকে সচল রাখতে এবং জলাবদ্ধতার দুর্ভোগ থেকে নগরবাসীকে পরিত্রাণ পেতে হলে পলিথিন ব্যবহার বন্ধ করে বিকল্প হিসাবে পাট বা কাপড় বা নন ওভেন ফেব্রিক্সের তৈরি ব্যাগ ব্যবহার করতে হবে। সমাবেশে পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. নুরুন্নবী এবং চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলম বক্তব্য দেন।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized BY Limon Kabir