বৃহস্পতিবার, ১২ই ডিসেম্বর, ২০১৯ ইং, বিকাল ৩:২০
রিপোর্টারের নাম
  • আপডেটের সময়ঃ নভেম্বর, ২৮, ২০১৯, ৮:৫১ অপরাহ্ণ
  • 30 বার দেখা হয়েছে

চাঁদ দেখা সাপেক্ষে ২০২০ সালের ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। অধিকতর সুষ্ঠু ও সুন্দরভাবে সার্বিক হজ ব্যবস্থাপনার স্বার্থে ২০২০ সালের ‘হজ ক্যালেন্ডার’ প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। এ ক্যালেন্ডার অনুসরণ করে হজ ব্যবস্থাপনার সার্বিক কার্যক্রম পরিচালিত হবে।

মঙ্গলবার (২৬ নভেম্বর) ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখা এ ক্যালেন্ডার প্রকাশ করে। ক্যালেন্ডারে ৭৮টি কার্যক্রমের সুনির্দিষ্ট দিনক্ষণ উল্লেখ করে সে অনুযায়ী হজ সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রম ৩০ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। ২০২০ সালের ৮ সেপ্টেম্বর পর্যন্ত নানা কার্যক্রম চলবে।

সুষ্ঠু হজ ব্যবস্থাপনার অংশ হিসেবে হজ ক্যালেন্ডার প্রকাশ করা হয়। ক্যালেন্ডারে হজ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বিভিন্ন কাজ কবে শুরু হয়ে শেষ হবে, বাস্তবায়নকারী করবে কে সব উল্লেখ রয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের দাবি, হজের প্রতিটি কাজ ক্যালেন্ডার অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে প্রয়োজনীয় তদারকি করা হয়। এর ফলে একদিকে হজযাত্রীরা যেমন সচেতন হন, অন্যদিকে কাজটিও দ্রুততম সময়ের মধ্যে শেষ হয়। কাউকে এটা নিয়ে কোনো ধরনের হয়রানিতে পড়তে হয় না।

হজ ক্যালেন্ডারে উল্লেখিত বিভিন্ন কার্যক্রম হলো- হজোত্তর মূল্যায়ন ও পর্যালোচনা কর্মশালার আয়োজন, হজ আইন প্রণয়ন, সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের কোটা পূরণের জন্য প্রচারণা, হজ ক্যাম্প সম্প্রসারণের পরিকল্পনা ও বাস্তবায়ন, আইটি প্রতিষ্ঠান নিয়োগ, হজযাত্রীদের তথ্য আর্কাইভ তৈরি করা, ২০১৯ সালের হজের অভিযোগ নিষ্পত্তি, দ্বি-পাক্ষিক হজ চুক্তির খসড়া প্রণয়ন, হজ এজেন্সি সমূহের র‌্যাংকিংয়ের ক্রাইটেরিয়া নির্ধারণ ও গাইড লাইন প্রণয়ন, হজ এজেন্সিসমূহের ডাটাবেইজ অনলাইন সম্পন্নকরণ, বিগত হজের সার্ভিস ফি ফেরত প্রদান, হজ ও ওমরাহ নীতিমালা- ২০২০ সংশোধন/হালনাগাদ, হজ প্যাকেজ ঘোষণা, বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ করা, ব্যাংকের সঙ্গে আলোচনা, ব্যাংকের তালিকা প্রকাশ করা।

হজযাত্রীদের সৌদি ইমিগ্রেশন কর্ম পরিকল্পনা বাস্তবায়ন (রুট টু মক্কা), হজ বিষয়ক পুস্তিকা হালনাগাদ ও পুন:মুদ্রণ, হজযাত্রী ট্রান্সফার সমন্বয়, মৌসুমি হজ অফিসার নিয়োগ, হজকর্মী নিয়োগ, মিনা-আরাফা এবং মুজদালিফায় স্বেচ্ছাশ্রমে হজ স্বেচ্ছাসেবক নিয়োগ, হজযাত্রীদের স্বাস্থ্যপরীক্ষা, মক্কা-মদিনা ও জেদ্দায় হজ ক্লিনিক স্থাপন, হজ ক্যাম্প উদ্বোধন ও হজ ফ্লাইট শুরু।

বিভিন্ন দফতর ও সংস্থার সঙ্গে চুক্তি, নির্বাচন কমিশন, পাসপোর্ট, ইমিগ্রেশন, সিভিল এভিয়েশনের সঙ্গে চুক্তি, হজ ব্যবস্থাপনা সংক্রান্ত সিস্টেম ব্যবহারকারীদের প্রশিক্ষণ, নিবন্ধন কার্যক্রম শুরু ও শেষ করা, সৌদি আরবে ই-হজ সিস্টেমে নিবন্ধন ও ব্যাংক হিসাব খোলা সংক্রান্ত নির্দেশনা প্রদান, হজযাত্রী পরিবহনে উপযুক্ত হজযাত্রীর সংখ্যা নির্ধারণ ও সৌদি আরবে তথ্য প্রেরণ, হজযাত্রীদের পিআইডি প্রদান, হজগাইড নিয়োগ, কিটব্যাগ ও ওষুধসহ বিভিন্ন ক্রয় কার্যক্রম, সৌদি আরবে বাড়ি ভাড়ার টেন্ডার আহ্বান, বিভিন্ন টিম গঠন, সৌদি আরবে প্রেরণ ও চুক্তি, রাষ্ট্রীয় খরচে হজযাত্রীদের তালিকা প্রকাশ, বেসরকারি হজযাত্রীদের তালিকা প্রকাশ, হজযাত্রা শুরু ও শেষ ইত্যাদি কার্যক্রম সম্পাদন করা।

হজ ক্যালেন্ডারে বলা হয়েছে, সৌদি আরবের সঙ্গে দ্বি-পাক্ষিক হজ চুক্তি সম্পাদনের পর, তার সঙ্গে সমন্বয় রেখে, বিভিন্ন কার্যক্রম প্রয়োজনে পরিবর্তন ও সংশোধন করা হবে।
হজ ক্যালেন্ডার ২০২০ দেখতে ক্লিক করুন

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ পড়ুন