শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩১ অপরাহ্ন
শিরোনামঃ
সিরাজগঞ্জে অফিস ফাঁকি দেওয়া সিএইসসিপির বিরুদ্ধে ৩সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন : কাওয়াকোলায় স্বাস্থ্যসেবা বিঘ্নিত বেলকুচি উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হলেন এমপি’র কোম্পানির কর্মকর্তা, প্রভাব বিস্তারের অভিযোগ তাপপ্রবাহ আরও কত দিন থাকবে জানালো আবহাওয়া অধিদপ্তর কমলো হজ প্যাকেজের খরচ আত্মীয়স্বজন নিয়ে দোটানায় এমপি-মন্ত্রীরা চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজল পরিষদের জয়জয়কার এবার প্রতিমন্ত্রী পলকের শ্যালক রুবেলকে শোকজ করল আ.লীগ শ্যালককে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ প্রতিমন্ত্রী পলকের কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরান রমজান-পরবর্তী জীবন

পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রিপোর্টারের নাম / ৪৬ বার দেখা হয়েছে
আপডেট করা হয়েছে

টানা চতুর্থবারসহ পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। গতকাল সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আজ সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন শেখ হাসিনা। এর মধ্য দিয়ে বিশ্বের গণতান্ত্রিক দেশের মধ্যে দীর্ঘস্থায়ী সরকারপ্রধানের রেকর্ড গড়বেন তিনি। শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের পাশাপাশি তাঁর নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনেরও সম্মতি জানিয়েছেন রাষ্ট্রপতি। আজ ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী শপথ নেবেন। গতকাল সন্ধ্যায় সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন মন্ত্রী ও প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার জন্য আমন্ত্রণ পাওয়া ৩৬ জনের নাম ঘোষণা করেন। তিনি জানান, কে কোন মন্ত্রণালয় পাবেন তা আজ প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হবে।

মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আমন্ত্রণ পেলেন যাঁরা : মন্ত্রিপরিষদ সচিব জানান, মন্ত্রী হিসেবে শপথ নিতে যাঁদের আমন্ত্রণ জানানো হয়েছে তাঁরা হলেন আ ক ম মোজাম্মেল হক, ওবায়দুল কাদের, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, আসাদুজ্জামান খান, ডা. দীপু মনি, মো. তাজুল ইসলাম, মুহাম্মদ ফারুক খান, আবুল হাসান মাহমুদ আলী, আনিসুল হক, ড. হাছান মাহমুদ, মো. আবদুস শহীদ, সাধনচন্দ্র মজুমদার, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মো. আবদুর রহমান, নারায়ণচন্দ্র চন্দ, আবদুস সালাম, মহিবুল হাসান চৌধুরী, ফরহাদ হোসেন, মো. ফরিদুল হক খান, মো. জিল্লুল হাকিম, সাবের হোসেন চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, নাজমুল হাসান, স্থপতি ইয়াফেস ওসমান ও সামন্ত লাল সেন। ইয়াফেস ওসমান ও সামন্ত লাল সেন টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী হিসেবে শপথ নেবেন।

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন যাঁরা : ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, আজ প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন বেগম সিমিন হোমেন রিমি, নসরুল হামিদ, জুনাইদ আহমেদ পলক, মোহাম্মদ আলী আরাফাত, মো. মহিব্বুর রহমান, খালিদ মাহমুদ চৌধুরী, জাহিদ ফারুক, কুজেন্দ্র লাল ত্রিপুরা, বেগম রুমানা আলী, শফিকুর রহমান চৌধুরী ও আহসানুল ইসলাম টিটু।

রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ : গতকাল বিকাল ৫টা ৫ মিনিটে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ও তাঁর সহধর্মিণী ড. রেবেকা সুলতানা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান। প্রধানমন্ত্রীও রাষ্ট্রপ্রধান ও তাঁর পত্নীকে ফুলের তোড়া উপহার দেন।

আজ সন্ধ্যা ৭টায় মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন প্রথমে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করাবেন। পরে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথ পাঠ করাবেন। গতকাল ৩৬ জনকে মন্ত্রিসভায় শপথ নিতে অনুরোধ জানানো হয়।

বাংলাদেশের সংবিধানের ৫৬ অনুচ্ছেদের ৩ দফা অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদে সংখ্যাগরিষ্ঠ সদস্যদের আস্থাভাজন হিসেবে বর্তমান একাদশ সংসদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ জানান রাষ্ট্রপতি। বৈঠকের পর রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন ব্রিফিংয়ে জানান, সাক্ষাৎকালে রাষ্ট্রপ্রধান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানান। তিনি বলেন, দেশের গণতন্ত্র ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এ বিজয় জনমতেরই প্রতিফলন। রাষ্ট্রপতি বলেন, এ নির্বাচনের মাধ্যমে জনগণ স্বাধীনতা, মুক্তিযুদ্ধের চেতনা এবং উন্নয়ন ও অগ্রগতির পক্ষে রায় দিয়েছে।

গতকাল সন্ধ্যায় মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (৩) দফা অনুযায়ী রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত দিয়েছেন। তাঁর নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনেও সম্মতি দিয়েছেন তিনি। নতুন মন্ত্রিসভা গঠনের সঙ্গে সঙ্গে বর্তমান মন্ত্রিসভা ভেঙে দেওয়া হয়েছে বলেও গণ্য করার কথা বলা হয় প্রজ্ঞাপনে।

গতকাল সকাল ১০টায় দ্বাদশ জাতীয় সংসদ সদস্য হিসেবে শপথ নেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাসহ নবনির্বাচিত ২৯৮ জন সংসদ সদস্য। তার আগে সংসদ সদস্য হিসেবে প্রথমে শপথ গ্রহণ করেন বর্তমান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এরপর স্পিকার হিসেবে তিনি শেখ হাসিনাসহ অন্য সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করান। জাতীয় পার্টির ও স্বতন্ত্র বিজয়ীরাও এদিন শপথ নিয়েছেন।

সংসদ নেতা হিসেবে নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে পঞ্চমবারের মতো সংসদ নেতা হলেন তিনি। একাদশ সংসদে মতিয়া চৌধুরী ছিলেন সংসদ উপনেতা। এবারও এ পদে তাঁকে বেছে নিয়েছে আওয়ামী লীগ। চিফ হুইপ হয়েছেন গত সংসদে এ পদে দায়িত্ব পালন করা নূর-ই-আলম চৌধুরী।

শপথ গ্রহণের মাধ্যমে বাংলাদেশে দ্বাদশ সংসদ গঠিত হয়। বাকি ছিল প্রধানমন্ত্রী নিয়োগের বিষয়টি। রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়ার পর সে কার্যক্রমও সম্পন্ন হয়েছে। এখন বাকি নতুন মন্ত্রিসভার শপথ। আজ বিকালে নতুন মন্ত্রিসভা গঠন হবে। ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২২ আসনে বিজয়ী হয়েছে আওয়ামী লীগ। জোট শরিকরাও নৌকা প্রতীকে নির্বাচন করে দুটি আসন পেয়েছেন। জাতীয় পার্টি পেয়েছে ১১, কল্যাণ পার্টি একটি আসন। প্রথমবারের মতো স্বতন্ত্র প্রার্থীরা ৬২ আসন বাগিয়ে নিয়েছেন। যদিও তাদের বেশির ভাগই আওয়ামী লীগের নেতা।

টানা জয়ের ইতিহাস গড়লেন শেখ হাসিনা : আজ শপথ গ্রহণের মধ্য দিয়ে টানা জয়ের ইতিহাস গড়বেন বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপমহাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের হাল ধরে গণতান্ত্রিক প্রক্রিয়ায় ভোটের মাধ্যমে টানা চতুর্থ ও পঞ্চমবারের মতো দলকে জয়ী করে অনন্য নজির সৃষ্টি করলেন শেখ হাসিনা।

টানা চারবারের প্রধানমন্ত্রী হওয়ার নজির বিশ্বে খুব বেশি নেই। ইতিহাসের অন্যতম মাইলফলক সৃষ্টি করলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

প্রস্তুত ৪০ গাড়ি : নতুন সরকারের সম্ভাব্য মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের জন্য ৪০টি গাড়ি প্রস্তুত রাখা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশ অনুযায়ী জনপ্রশাসন মন্ত্রণালয় এসব গাড়ি প্রস্তুত করেছে। প্রয়োজনে গাড়ি আরও বাড়ানো হবে বলে জানা গেছে। পরিবহন কমিশনার আবুল হাসনাত হুমায়ুন কবীর বাংলাদেশ প্রতিদিকে বলেন, গত বছর মন্ত্রীদের শপথ অনুষ্ঠানের দিন ৪০টি গাড়ি দেওয়া হয়েছিল। সে অনুযায়ী এবারও ৪০টি গাড়ি প্রস্তুত করা হয়েছে। যদি আরও প্রয়োজন হয় ব্যবস্থা নেব।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান বলেন, আমাদের বিভাগ থেকে গাড়ি প্রস্তুত রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে। জনপ্রশাসন সে অনুযায়ী ব্যবস্থা নেবে। আজ একজন ড্রাইভারের সঙ্গে আমাদের একজন কর্মকর্তা দিয়ে নতুন মন্ত্রীকে আনতে বাসায় পাঠানো হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
Theme Created By Limon Kabir