আজ ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

স্বাস্থ্য সেবা নিশ্চিতে চিকিৎসা বিজ্ঞানের মূলধারা চিরায়িত চিকিৎসা পদ্ধতির প্রসার ঘটাতে হবে

খবরটি নিচের যেকোন মাধ্যমে শেয়ার করুন

সিলেট প্রতিনিধি ::
বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন মেডিসিনাল প্লান্টস এন্ড হারবাল প্রডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিলের উদ্যোগে স্বাস্থ্য সুরক্ষায় সম্পূরক খাদ্যের ব্যবহার শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা ৮ ফেব্রুয়ারী সোমবার সকাল ১০টায় সিলেট নগরীর ভ্যালী গার্ডেন হোটেলে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতির সভাপতি ড. সাঈদ আহমেদ সিদ্দিকী এর সভাপতিত্বে ও সিলেট সরকারী ইউনানী আয়ূর্বেদিক মেডিকেল কলেজের প্রভাষক ডাঃ মোঃ জালাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্যসেবা বিভাগের ঔষধ প্রশাসন অধিদপ্তরের সহকারী পরিচালক শিকদার কামরুল ইসলাম। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতির সহ সভাপতি মোঃ মোয়াজ্জেম হোসেন বাদল। প্রবন্ধ উপস্থাপন করেন সিলেট সরকারি ইউনানী আয়ূর্বেদিক মেডিকেল কলেজের প্রভাষক ডাঃ জামাল হোসেন ও ডাঃ হোসেন আহমদ।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতির সিনিয়র সহ সভাপতি হাজী মোঃ আব্দুর রব, সাধারণ সম্পাদক মোঃ ফারুক হোসেন, কার্যনির্বাহী সদস্য মুন্সি দারুল ইসলাম, ডাঃ আলা উদ্দিন সরকার, বাংলাদেশ ইউনানী মেডিকেল এসোসিয়েশন সিলেট শাখার সহ সভাপতি ডাঃ তাজ উদ্দিন আহমদ, ডাঃ মিফতাহুল হোসেন সুইট, সিলেট সরকারি ইউনানী আয়ূর্বেদিক মেডিকেল কলেজের সার্জারী বিভাগের প্রভাষক ডাঃ আক্তার হোসেন ও ডাঃ মোঃ জাফর হোসেন খান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ডাঃ বিপ্লব আচার্য্য, ডাঃ জাকির হোসেন, ডাঃ ইসমাঈল আহমদ, ডাঃ শিবলু আহমদ তালুকদার, ডাঃ সৈয়দ সাজিদুর রহমান প্রমুখ। সেমিনারের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন ডাঃ মোস্তফা আহমদ আজাদ।

প্রধান অতিথির বক্তব্যে শিকদার কামরুল ইসলাম বলেন, স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হলে চিকিৎসা বিজ্ঞানের মূলধারা চিরায়িত চিকিৎসা পদ্ধতির প্রসার ঘটাতে হবে। স্রষ্টা মানুষকে যে প্রকৃতি থেকে ও প্রকৃতি দিয়ে সৃষ্টি করেছেন, সে প্রকৃতিতেই তার আহার-বিহার এবং রোগ নিরাময়ের সকল উপকরণ দিয়ে রেখেছেন। প্রয়োজন শুধু প্রকৃতির সেসব নিয়ামকের সাথে মানুষের যথাযথ ও নিবিড় সম্পৃক্ততা। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দূরদর্শী ও সফল নেতৃত্বের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি স্বাস্থ্য খাতের সাফল্য অর্জিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আর নিউজ দেখুন