আজ ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

কাছ থেকে মঙ্গলের ছবি পাঠাল চীনা মহাকাশযান

খবরটি নিচের যেকোন মাধ্যমে শেয়ার করুন

লালগ্রহ মঙ্গলের পথে চীনের মহাকাশযান তিয়ানওয়েন-১। লালগ্রহে নামার আগেই ছবি পাঠাল মঙ্গলযানটি। ছবি দেখে উচ্ছ্বসিত বিজ্ঞানীরা। একটি সাদাকালো ছবি পাঠিয়েছে তিয়ানওয়েন-১। চলতি বছরের মাঝামাঝি সময়ে তিয়ানওয়েন-১ মঙ্গলে অবতরণ করবে বলে আশা চীনা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের। তারপর লালগ্রহ সম্পর্কে আরও বেশি জানা যাবে।

মঙ্গল অভিযানে এই মুহূর্তে প্রতিযোগিতার স্তরে রয়েছে চীন এবং আমেরিকা। গত জুলাই মাসে চীনের তিয়ানওয়েন-১ মঙ্গলের উদ্দেশে রওনা দিয়েছে। আগামী মে মাস নাগাদ তা অবতরণের কথা। এ দিকে আমেরিকার মঙ্গলযান ‘পারসিভিয়ারেন্স’ মঙ্গলের মাটি ছুঁতে চলেছে।

দীর্ঘ কয়েক বছর ধরে নাসার মিশন মঙ্গলের অঙ্গ পারসিভিয়ারেন্স। ফলে তার উপর আশাও অনেক বেশি। আবার এই লড়াইয়ে আমেরিকাকে টেক্কা দিতে চায় চীন। তাই তড়িঘড়ি তিয়ানওয়েন-১ কে পাঠানো হয়েছে। ৫ টন ওজনের মঙ্গলযানটির অরবিটার, ল্যান্ডার, রোভার – এই অংশের সমন্বয়ে তৈরি।

এই মুহূর্তে তিয়ানওয়েন-১ মঙ্গলপৃষ্ঠ থেকে ১.১ মিলিয়ন কিলোমিটার দূরে রয়েছে। গতি বাড়িয়ে মঙ্গলের দিকে এগিয়ে যাচ্ছে। তে লালগ্রহের ছবি যখন তোলা হয়েছিল, সে সময় তিয়ানওয়েন-১ ছিল আরও দূরে। ২.২ মিলিয়ন কিমি দূর থেকে ক্যামেরার সাহায্য ছবি তোলে। সাদাকালো একটি ছবি।



মঙ্গলের মাটির ভ্যালস মেরিনারিস এবং সিয়াপারেল্লি ক্রেটার এলাকায় ছবি তোলা হয়েছে। মঙ্গলযানের পাঠানো ছবিটি থেকে মঙ্গলের এই এলাকা সম্পর্কে বেশকিছু ধারণা করা যাবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তবে অপেক্ষা এখন পারসিভিয়ারেন্স এবং তিয়ানওয়েন-১’এর মঙ্গলপৃষ্ঠে অবতরণের। তারপর আসল ছবিটা পরিষ্কার হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আর নিউজ দেখুন