আজ ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

খবরটি নিচের যেকোন মাধ্যমে শেয়ার করুন


নিজস্ব প্রতিবেদক:
যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। রবিবার গণভবন থেকে ভিডিও কনফান্সের মাধ্যমে নির্মাণ কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড়া সিরাজগঞ্জের সয়দাবাদে আয়োজিত ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। সিরাজগঞ্জে প্রান্ত থেকে বক্তব্য রাখেন, রেলপথ সচিব সেলিম রেজা ও জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ। অনুষ্ঠানে সংসদ সদস্য ডা.হাবিবে মিল্লাত মুন্না, ডা. আব্দুল আজিজ, তানভীর ইমাম, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাড. কে.এম. হোসেন আলী হাসানসহ দলীয় ও প্রশাসনের উর্দ্ধতন কর্তারা উপস্থিত ছিলেন।

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উজানে নির্মিত হচ্ছে ডাবল লেনের ৪.৮ কিলোমিটার দৈর্ঘ্যওে রেল সেতু। জাপান ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা ব্যয়ে এই রেল সেতুটি নির্মাণ করা হবে। প্রকল্পটি বাস্তবায়ন করবে জাইকা। ২০২৪ সালের আগস্ট মাসের মধ্যে কাজ সমাপ্ত হবে। এই সেতু দিয়ে ১০০ কিলোমিটার বেগে একইসঙ্গে দুটি ট্রেন চলাচল করতে পারবে। পাশাপাশি সব ধরনের মালবাহী ট্রেন চলাচল করতে পারবে। বর্তমানে ৩৮টি ট্রেন নিয়মিত স্বল্প গতিতে ঝুঁকি নিয়ে পারাপার হলেও সময় অপচয়ের পাশাপাশি ঘটছে শিডিউল বিপর্যয়, বাড়ছে যাত্রী ভোগান্তি। ট্রেন যোগাযোগ ব্যবস্থা নির্বিঘ্ন করতে বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উজানে নির্মাণ করা হচ্ছে দেশের সর্ববৃহৎ ডেডিকেডেট রেল সেতু।

জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল লতিফ বিশ্বাস জানান, বহুল প্রত্যাশিত রেলসেতু নির্মাণ হলে শুধু সিরাজগঞ্জ নয় উত্তরবঙ্গের সাথে রাজধানী ঢাকাসহ দেশের সব অঞ্চলের যোগাযোগ বৃদ্ধি পাবে। পণ্য পরিবহনে সুবিধা হবে। স্বল্প ব্যয় হবে। ব্যবসা বাণিজ্যের উন্নতি হবে এবং প্রসার ঘটবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আর নিউজ দেখুন