আজ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

টাঙ্গাইলে মওলানা ভাসানীর ৪৪ তম মৃত্যুবার্ষিকী পালিত

নিউজ টি নিচের যেকোন মাধ্যমে শেয়ার করুন

টাঙ্গাইলে মঙ্গলবার ১৭ নভেম্বর যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসুচীর মধ্যদিয়ে মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪৪ তম মৃত্যুবার্ষিকী পালিত হয়। অসংখ্য মুরিদান ও ভক্তদের কন্ঠে যুগ যুগ জিও তুমি মওলানা ভাসানী শ্লোগানে মুখরিত হয়ে উঠেছে টাঙ্গাইলের সন্তোষ গ্রামে অবস্থিত মজলুম জননেতার সমাধিস্থল। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠনের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসুচী পালিত হয়।

মঙ্গলবার সকাল সাড়ে সাতটায় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আলাউদ্দিন ভাসানীর মাজারে পুস্পস্তবক অর্পন ও মাজার জিয়ারতের মধ্য দিয়ে দিবসের কর্মসুচীর শুরু করেন। এরপর মওলানা ভাসানীর পরিবার পুস্পস্তবক অর্পন করেন।
কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী ও বিএনপির পক্ষ থেকে দলের ভাইচ চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু ভাসানীর মাজারে পুস্পস্তবক অর্পন ও মোনাজাত করেন। এ সময় কেন্দ্রিয় নেতা খায়রুল কবীর খোকন শিমুল বিশ্বাসসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাজাহান আনসারী এবং সাংগঠনিক সম্পাদক ও পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরনের নেতুত্বে মাজারে পুস্পস্তবক অর্পন করা হয়। এদিকে গনস্বাস্থের ড. জাফরুল্লাহ চৌধুরী, গনসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জুনায়েদ সাকী, ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহবায়ক রাশেদ ভাসানীর মাজারে পুস্পস্তবক অর্পন ও মোনাজাত করেন। জেলা জাতীয় পার্টি, কমিউনিষ্ট পার্টি, ভাসানী স্মৃতি সংসদ, ন্যাশনাল পিপলস পার্টি, ভাসানী অনুসারী পরিষদ, জাসাস, ভাসানী আদর্শ অনুশীলন পরিষদ, ভাসানী স্মৃতি পরিষদ, ন্যাপ ভাসানী, আওয়ামী সাংস্কৃতিক জোট, টাঙ্গাইল প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, দেশী-বিদেশী অসংখ্য ভক্ত মুরিদান ও সর্বস্তরের জনতা মরহুমের মাজারে পুস্পস্তক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন।

মাজার জিয়ারত শেষে বঙ্গবীর কাদের সিদ্দিকী সাংবাদিকদের বলেন, মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী একজন ঐতিহাসিক নেতা। আমার রাজনৈতিক পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর বঙ্গবন্ধুর রাজনৈতিক পিতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানী। দেশের এই হাহাকার পরিস্থিতিতে আমাদের সকলের ভাসানীর জীবন ও তার চরিত্র আরও কঠিনভাবে অধ্যায়ন করা উচিৎ। আমাদের দেশের এই দুর্যোগ থেকে অব্যাহতি পেতে হলে আমাদের আরও দৃঢ়, সৎ ও ত্যাগী হতে হবে। এখন হুজুরের জন্ম ও মৃত্যু বাষির্কীতে হাজারও মানুষ তার মাজার প্রাঙ্গণে ছুটে আসে। কিন্তু আমরা যারা নেতা অতীতকে স্বীকার করি না। তাদের কিন্তু অনেক দুর্দশা হবে। সেই জন্য বলছি যার যে মর্যাদা বিশেষ করে স্বাধীনতায় যার যে মর্যাদা সবারই তা স্বীকার করা উচিৎ। দেশকে পরিচালনা করতে হলে সবাইকে নিয়ে অগ্রসর হওয়া উচিৎ।
বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু সাংবাদিকদের বলেন, আজকে ভাসানী বেঁচে থাকলে দেশে ভোটার বিহীন নির্বাচন হতে পারতো না। ভাসানীর আদর্শে উজ্জিবিত হয়ে স্বৈরাচার সরকারের পতন ঘটাতে হবে। বিএনপি জ্বালাও পোড়াও রাজনীতিতে বিশ্বাস করে না। জনগনকে সাথে নিয়ে গণতান্ত্রিক আন্দোলনে বিশ্বাসী। গণতান্ত্রিক প্রক্রিয়ায় ভোটের মাধ্যমে বিএনপি সরকার পরিবর্তনে বিশ্বাস করে।

গণস্বাস্থের প্রতিষ্ঠাতা ও ঐক্যফ্রন্টের নেতা কাজী জাফরুল্লাহ সাংবাদিকদের বলেন, সরকার সবার কন্ঠ রোধ করে রেখেছে। গণতন্ত্র কবরে শায়িত। কবরে মাটি দেয়ার অপেক্ষায়। যদি আমরা গণতন্ত্রকে বাঁচাতে চাই সবার সম্মিলিতভাবে আন্দোলন করা ছাড়া কোন পথ নাই। সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, আজকে চারিদিকে যে অরাজকতা, বাংলাদেশ যেভাবে মাফিয়া রাষ্ট্রের দিকে যাচ্ছে। এটা আমরা কালেই ভারতের শিকিমে পরিনত হয়ে যাবো। আমাদের সবাইকে চোখ, কান খোলা রেখে বুঝে অগ্রসর হতে হবে। সবার মুক্তিই একমাত্র গণতন্ত্র। আমরা জীবন্ত গণতন্ত্র দেখতে চাই। জবাবদিহিতা দেখতে চাই এবং মানুষের কথা বলার অধিকার চাই। সরকার যেভাবে মানুষের কন্ঠরোধ করে রেখেছে সেভাবে দেশ চলতে পারে না। দেশ ধীরে ধীরে মাফিয়া রাষ্ট্রে পরিনত হচ্ছে। যেকোন দিন দেশ ভারতের সিকিমে পরিনত হয়ে যাবে।

এদিকে সকাল থেকে টাঙ্গাইলের সন্তোষে মওলানা ভাসানীর মাজারে সর্বস্তরের জনগণ, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে শ্রদ্ধা জানানো হচ্ছে।
বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল এবং ক্যাম্পাসে অবস্থিত শাহ্ নাসিরউদ্দিন বোগদাদী এতিমখানায় কোরআন খতম ও এতিমদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়।
১৯৭৬ সালের এইদিনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বরেণ্য এই নেতা মৃত্যুবরন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আর নিউজ দেখুন