শনিবার, ২৩শে নভেম্বর, ২০১৯ ইং, সকাল ৭:৫১
রিপোর্টারের নাম
  • আপডেটের সময়ঃ November, 4, 2019, 11:26 am
  • 31 বার দেখা হয়েছে

অনলাইন ডেস্ক:
কুয়েতে গৃহকর্মীদের দাস হিসেবে কেনাবেচা করার জন্য অনলাইন ছাড়াও মোবাইল অ্যাপ ব্যবহারের তথ্য পাওয়া গেছে।

দেশটিতে গুগল ও অ্যাপলের অ্যাপ ছাড়াও ইনস্টাগ্রামের মাধ্যমে দাস কেনাবেচা করা হয়। যখন কোনো গৃহকর্মীকে হস্তান্তর করা বা বিক্রি করা প্রয়োজন হয়, তখন অনলাইনে হ্যাশট্যাগ দিয়ে ‘মেইড ফর ট্রান্সফার’ এবং ‘মেইড ফর সেল’ লেখা হয়। বিশেষ করে ইনস্টাগ্রামে গৃহকর্মীর ছবি দিয়ে সেল পোস্ট দেওয়া হয় এবং পছন্দ হলে ব্যক্তিগত ম্যাসেঞ্জারের মাধ্যমে কথা বার্তা বলে ক্রয়-বিক্রয় করা হয়। এমনকি দাস কেনাবেচায় দেশটি এমন পর্যায়ে পৌঁছেছে, যেখানে এর জন্য এখন ইকমার্স সাইটও চালু করা হয়েছে।

এ সকল সাইটে মাত্র কয়েক হাজার ডলারের বিনিময়ে গৃহকর্মীদের বিক্রি করে একটি চক্র। তারা পুরো কুয়েতে ব্যবসা নিয়ন্ত্রণ করছে। খোঁজ নিয়ে জানা যায়, প্রতি ১০টি বাড়ির মধ্যে ৯টিতেই গৃহকর্মী কাজ করেন, যাদেরকে বিভিন্ন নিম্ন আয়ের দেশ থেকে নিয়ে যাওয়া হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই বিভিন্ন দেশ থেকে পাচার হয়ে দেশটিতে এসেছে।

কাজের বাইরে এদেরকে বন্দী জীবন কাটাতে হয়। কেননা তারা সাধারণত বাইরে চলাচলের কোনো অনুমতি পায় না। অথচ অনলাইনে তাদের হাজার হাজার ছবি বিক্রির দামসহ ছড়িয়ে আছে।

এ ব্যাপারে দেশটির কর্তৃপক্ষ অনলাইন থেকে এমন বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে এবং যারা জড়িত আছেন তাদের থেকে ভবিষ্যতে আর এমন কর্মকাণ্ডের সঙ্গে জড়িত হবেন না-এমন মুচলেকা গ্রহণ করবেন।

জাতিসংঘের এক কর্মকর্তা জানিয়েছেন, অ্যাপল ও গুগলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠান যদি এমন কাজে জড়িত থাকে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ঘটনায় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, তাদের ডেভেলপারদের সঙ্গে বিষয়টি নিয়ে তারা আলোচনা করবে এবং ব্যবস্থা গ্রহণ করবে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ পড়ুন