রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৪:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁর মহাদেবপুরে রাস্তা পাকাকরণ না হওয়ায় চরম দুর্ভোগে এলাকাবাসী নওগাঁয় সরকারী সম্পত্তি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও অবিলম্বে হামলাকারীদের গ্রেফতারের দাবীতে মানববন্ধন নওগাঁয় সেনাবাহিনীর বিনামূল্যে গর্ভবতী ও দুঃস্থ নারীদের স্বাস্থ্যসেবা প্রদান সিংড়ার বুড়িকদমা গ্রামে একঘরে ৪টি পরিবার ময়মনসিংহের ফুলপুর ও তারাকান্দায় মোট করোনা আক্রান্ত ৯০ জন তাড়াশে পাচঁশত গরীব ও দুস্থদের ১০ কেজি করে চাল বিতরণ ছাত্রলীগ নেতা এনামুল হকের মৃত্যুতে শোক ও দোষীদের শাস্তির দাবী সিরাজগঞ্জ জেলা আ.লীগের তাড়াশে কাঁচা মরিচের দাম আকাশ চুম্বী মারাই গেলেন সিরাজগঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত ছাত্রলীগ নেতা বিজয় কাজিপুরে নতুন করে ৩ জন করোনায় আক্রান্ত

কুয়েতে অনলাইন ও অ্যাপে চলছে দাস কেনাবেচা!

Reporter Name
  • প্রকাশের সময়: সোমবার, ৪ নভেম্বর, ২০১৯
  • ৯০ জন দেখেছেন

অনলাইন ডেস্ক:
কুয়েতে গৃহকর্মীদের দাস হিসেবে কেনাবেচা করার জন্য অনলাইন ছাড়াও মোবাইল অ্যাপ ব্যবহারের তথ্য পাওয়া গেছে।

দেশটিতে গুগল ও অ্যাপলের অ্যাপ ছাড়াও ইনস্টাগ্রামের মাধ্যমে দাস কেনাবেচা করা হয়। যখন কোনো গৃহকর্মীকে হস্তান্তর করা বা বিক্রি করা প্রয়োজন হয়, তখন অনলাইনে হ্যাশট্যাগ দিয়ে ‘মেইড ফর ট্রান্সফার’ এবং ‘মেইড ফর সেল’ লেখা হয়। বিশেষ করে ইনস্টাগ্রামে গৃহকর্মীর ছবি দিয়ে সেল পোস্ট দেওয়া হয় এবং পছন্দ হলে ব্যক্তিগত ম্যাসেঞ্জারের মাধ্যমে কথা বার্তা বলে ক্রয়-বিক্রয় করা হয়। এমনকি দাস কেনাবেচায় দেশটি এমন পর্যায়ে পৌঁছেছে, যেখানে এর জন্য এখন ইকমার্স সাইটও চালু করা হয়েছে।

এ সকল সাইটে মাত্র কয়েক হাজার ডলারের বিনিময়ে গৃহকর্মীদের বিক্রি করে একটি চক্র। তারা পুরো কুয়েতে ব্যবসা নিয়ন্ত্রণ করছে। খোঁজ নিয়ে জানা যায়, প্রতি ১০টি বাড়ির মধ্যে ৯টিতেই গৃহকর্মী কাজ করেন, যাদেরকে বিভিন্ন নিম্ন আয়ের দেশ থেকে নিয়ে যাওয়া হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই বিভিন্ন দেশ থেকে পাচার হয়ে দেশটিতে এসেছে।

কাজের বাইরে এদেরকে বন্দী জীবন কাটাতে হয়। কেননা তারা সাধারণত বাইরে চলাচলের কোনো অনুমতি পায় না। অথচ অনলাইনে তাদের হাজার হাজার ছবি বিক্রির দামসহ ছড়িয়ে আছে।

এ ব্যাপারে দেশটির কর্তৃপক্ষ অনলাইন থেকে এমন বিজ্ঞাপন সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে এবং যারা জড়িত আছেন তাদের থেকে ভবিষ্যতে আর এমন কর্মকাণ্ডের সঙ্গে জড়িত হবেন না-এমন মুচলেকা গ্রহণ করবেন।

জাতিসংঘের এক কর্মকর্তা জানিয়েছেন, অ্যাপল ও গুগলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠান যদি এমন কাজে জড়িত থাকে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ঘটনায় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, তাদের ডেভেলপারদের সঙ্গে বিষয়টি নিয়ে তারা আলোচনা করবে এবং ব্যবস্থা গ্রহণ করবে।

সামাজিক যোগাযোগে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আর নিউজ দেখুন
© All rights reserved 2015- 2020 thepeoplesnews24

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রনালয়ের নিয়ম মেনে নিবন্ধনের আবেদন কৃত।

Design & Developed By: Limon Kabir
freelancerzone