1. admin@thepeoplesnews24.com : admin :
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৪ অপরাহ্ন
শিরোনামঃ
সঞ্চয়পত্রের মুনাফা কমানোর সিদ্ধান্ত নির্দয় নিষ্ঠুরতা : বাংলাদেশ ন্যাপ বঙ্গমাতা সাংস্কৃতিক জোট শাহজাদপুর উপজেলা শাখার পূর্ণাঙ্গ কমিটি গঠন সিরাজগঞ্জে হেরোইনসহ মাদক কারবারি গ্রেপ্তার গোসল করেন না স্ত্রী, দু’বছরের মাথায় তালাক দিলেন স্বামী উন্নয়নের ছোঁয়া সবখানে পৌঁছে গেছে : খাদ্যমন্ত্রী খানসামা উপজেলা অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির পরিচিতি ও আলোচনা সভা বস্তুনিষ্ঠ সাংবাদিকতা দেশকে এগিয়ে নিতে সাহায্য করে: খাদ্যমন্ত্রী ইভ্যালির গ্রাহকদের অর্থ ফিরিয়ে দেয়ার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে: টিক্যাব উচ্চ ফলনশীল পেঁপের জাত উদ্ভাবন ভোক্তা প্রতারণা বন্ধে কার্যকর উপায় বের করতে হবে : রাষ্ট্রপতি

তাড়াশে হালিতে নয়, কেজিতে বিক্রি হচ্ছে লেবু

হাদিউল হৃদয়
  • আপডেটের সময় : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১
  • ২৪১ বার দেখা হয়েছে

সিরাজগঞ্জের তাড়াশে হালি নয় কেজি দরে বিক্রি হচ্ছে লেবু। তাও প্রতি কেজি ১০ টাকা। অথচ গত ৩ থেকে ৪ বছরে এ উপজেলায় লেবু চাষ সম্প্রসারিত হয়েছে। বিশেষ করে সিডলেস লেবু চাষ এলাকায় সারা ফেলেছে। মুলতঃ সম্প্রতিক সময়ে ভাল দাম পাওয়ার আশায় পতিত জমিতে লেবু চাষ বাড়িয়ে দিয়েছেন তাড়াশের কৃষক। তারা লেবু চাষ করে বাম্পার ফলনেও পাচ্ছেন। কিন্তু লেবু চাষী পাচ্ছেন না লেবুর ভাল দাম।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর ২০ হেক্টর জমিতে লেবু চাষ হয়েছে। তবে উপজেলায় কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. জয়নাল আবেদীন বলেন, পরিসংখ্যানের বাহিরেও পতিত ভিটে, বাড়ির আঙ্গীনায়, পুকুরের চালায় বর্তমানে ব্যাপক ভাবে লেবু চাষ করা হচ্ছে। মূলতঃ হাইব্রিড জাত সিডলেস বা বীচি বিহিন লেবুর চমৎকার ফলনে বাজারে লেবু বিক্রিতে দর পতন লক্ষ করা যাচ্ছে।

বুধবার সকালে উপজেলার পৌরবাজারে ঘুরে দেখা গেছে, ভাল জাতের প্রতি কেজি লেবু বিক্রি হচ্ছে ১০ টাকা দরে। লেবু বিক্রিতা উপজেলার নাদো-সৈয়দপুর গ্রামের লেবু চাষী তোকাব্বর হোসেন জানান, তিনি ৩ বিঘায় জমিতে সিডলেস, এলাচ ও দেশী জাতের লেবু চাষ করেছেন। ফলনও হয়েছে বেশ ভাল। প্রতি বছর এ সময় লেবুর ব্যাপক চাহিদা থাকে। দামও হয় চড়া। কিন্তু এ বছর বাজারে লেবুর দাম অনেক গুন কম। অর্থাৎ গত বছর যেখানে এক হালি লেবু বিক্রি গেছে ২৫ থেকে ৩০ টাকায়। সেখানে এ বছর এক কেজি লেবু বিক্রি করতে হচ্ছে মাত্র ১০ টাকায়। তিনি আরো বলেন, এতে আমার চাষ খরচই উঠবে না। আর এ অবস্থা শুধু আমার নয় উপজেলার সকল লেবু চাষীর।

এ প্রসঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা বলেন, লেবু ভিটামিন সি জাতীয় একটি ফল। এর বেশ চাহিদা থাকলেও এ বছর লেবুর দাম তুলনা মূলকভাবে কমে গেছে। অবশ্য লেবুর বাজার শহর এলাকায় সম্প্রসারিত হলে কৃষক হয়তো ভালো দাম পেতে পারেন।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized BY Limon Kabir