মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং, রাত ৩:১৬
রিপোর্টারের নাম
  • আপডেটের সময়ঃ মে, ১৬, ২০২০, ১০:২৫ অপরাহ্ণ
  • 46 বার দেখা হয়েছে

অনলাইন ডেস্ক:
মানবতার সেবায় দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কাছ থেকে ক্ষুদ্র ক্ষুদ্র অনুদান ও আর্থিক সহায়তা সংগ্রহের জন্য ডিজিটাল ক্রাউডফান্ডিং প্লাটফর্ম ‘একদেশ’ চালু করেছে সরকার।তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক শুক্রবার ডিজিটাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন।

এ সময় আইসিটি প্রতিমন্ত্রী বলেন, একদেশ একটি সেতু। এটি দাতা ও গ্রহীতার মধ্যে সেতুবন্ধন তৈরি করবে। তিনি বলেন, দূর্ভিক্ষ খাদ্যের অভাবে হয় না। বরং সুষ্ঠ বন্টনের অভাবে হয়ে থাকে। সারাদেশের মানুষের যাকাত এবং আর্থিক অনুদান এক দেশের মাধ্যমে সুষ্ঠ বন্টনের পথে এগিয়ে যাবো আমরা। দেশের প্রথম ক্রাউডসোর্সিং ফ্লাটফর্মটির কার্যক্রম শুরুর মাধ্যমে স্বচ্ছতার ও জবাবদিহিতার একটি জায়গা তৈরি হল বলে তিনি উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী বলেন, এই প্ল্যাটফর্মের মাধ্যমে প্রত্যেকে তার যাকাত বা অনুদান ঠিক যেখানে দিতে চান সেখানেই দিতে পারবেন। এই সেতুবন্ধনকে করোনা পরবর্তীতে সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগের ক্ষেত্রেও কাজে লাগানো যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, অনুদান দিতে একদেশ ওয়েবসাইট https://ekdesh.ekpay.gov.bd/ প্রবেশ করতে হবে অথবা ‘একদেশ’ অ্যাপের মাধ্যমেও তার করা যাবে।

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল, ইসলামিক ফাউন্ডেশন, ব্রাক, বিদ্যানন্দ ফাউন্ডেশন, সেন্টারফর যাকাত ম্যানেজমেন্ট, সিআরপি, সাজেদা ফাউন্ডেশন এই অনুদান গ্রহীতা হিসেবে যুক্ত হয়েছে।

ডেবিট/ক্রেডিট কার্ড কিংবা মোবাইল পেমেন্ট বা ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে নির্দিষ্ট প্রতিষ্ঠানকে যাকাত কিংবা অনুদান দেয়ার এই প্লাটফর্ম তৈরি করেছে এটুআই। ব্যাংক এশিয়ার সহযোগিতায় সুইফ কোডের মাধ্যমেও জাতীয় পেমেন্ট গেটওয়ে একপে এর মাধ্যমে অনুদান দেয়া যাবে। বাংলাদেশ ব্যাংকের মধ্যস্ততায় রেমিটেন্সের টাকাও একদেশ অ্যাপের মাধ্যমে মানবিক তহবিল গড়ে তুলতে অংশগ্রহণ করতে পারবেন প্রবাসীরাও।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, এটুআই-এর পলিসি এডভাইজার আনীর চৌধুরী,এটুআই প্রকল্প পরিচালক মো: আব্দুল মান্নান, বাংলাদেশ স্কাউটের প্রেসিডেন্ট আবুল কালাম আজাদ, ইসলামিক ফাউন্ডেশনের ডিজি আনিস মাহমুদ, ব্রাকের সিইও আসিফ সালেহ, বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কিশোর কুমার দাস, সাজেদা ফাউন্ডেশনের চেয়ারম্যান জাহিদা ফিজা কবির, ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম, ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, সিআরপি প্রধান নির্বাহী শফিকুল ইসলাম বক্তব্য রাখেন।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ পড়ুন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৩৫,৫৮৫
সুস্থ
৭,৩৩৪
মৃত্যু
৫০১

বিশ্বে

আক্রান্ত
৫,৫৬৭,৬৬০
সুস্থ
২,৩৫৩,২০৮
মৃত্যু
৩৪৬,৮৯১