মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৫:৪২ অপরাহ্ন
শিরোনাম :
প্রানী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের মায়ের ইন্তেকালে ন্যাপ’র শোক খালেদা জিয়ার মুক্তি নিয়ে সরকার নাটক করছে : খন্দকার লুৎফর অধিকার আদায়ে লড়াইয়ের বিকল্প নাই : মান্না টাঙ্গাইলে ৩ নং ঘারিন্দা ইউনিয়ন উপ-নির্বাচনে নৌকার মাঝি হিসাবে মনোনীত হলেন তোফায়েল আহমেদ কুড়িগ্রামে কাঠমিস্ত্রি হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড ৩ নং ঘারিন্দা ইউনিয়ন উপ-নির্বাচনে নৌকার মাঝি হিসাবে মনোনীত হলেন তোফায়েল আহমেদ নাটোরের বড়াইগ্রামে বাবা কর্তৃক নিজ মেয়েকে ধর্ষণের অভিযোগ সিংড়ায় নদীতে কচুরিপানার স্তুপ, সরাতে ব্যস্ত ৫০ জন শ্রমিক সেতুবন্ধন কল্যাণ সমবায় সমিতির নতুন সভাপতি রেজাউল মাহমুদ ও সাধারণ সম্পাদক হেমায়েত জাতিসংঘের ভার্চুয়াল অধিবেশনে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী

করোনার জেরে শিকার বন্ধ, বেঁচে যাচ্ছে তিমির প্রাণ

রির্পোটারের নাম
  • প্রকাশের সময়: শনিবার, ২ মে, ২০২০
  • ১৭৫ জন দেখেছেন

ডেস্ক নিউজ:
করোনা সঙ্কটের জেরে জাপানে তিমি মাছের মাংস রেকর্ড হারে কমে গেছে। এমনকি, তিমি মাছের মাংসের প্রক্রিয়াজাত করার ক্ষেত্রেও সমস্যা দেখা দিয়েছে। ফলে করোনাভাইরাস যেন শাপে বর হয়েছে। কারণ এর ফলে বেঁচে যাচ্ছে কয়েক হাজার তিমি মাছের প্রাণ।

আইসল্যান্ডের দু’টি সংস্থার মধ্যে একটি তিমি মাছের শিকার পুরোপুরি বন্ধ করে দিয়েছে। সরকারি নিষেধাজ্ঞার কারণে উপকূল থেকে অনেকটা দূরে গিয়ে তিমি শিকার করতে হয়৷ আইসল্যান্ড তিমি শিকারে বিধিনিষেধ চালু করার পর জাপান নিজস্ব তিমি শিকারিদের ভর্তুকি দিতে শুরু করেছে।
বেশ কয়েক বছর আইসল্যান্ডে তিমি শিকার বন্ধ ছিল। কিন্তু ২০০৩ সাল থেকে ফের ‘বৈজ্ঞানিক স্বার্থ’ দেখিয়ে তিমি শিকার শুরু করে আইসল্যান্ড। মূলত ‘মিনকি’ এবং লুপ্তপ্রায় ‘ফিন’ প্রজাতির তিমি মাছ শিকার করা হয় আইসল্যান্ডের উপকূলে। আইসল্যান্ড, নরওয়ে এবং ২০১৮ সাল থেকে জাপানে বাণিজ্যিক স্বার্থে তিমি শিকার হয়।

বাণিজ্যিক স্বার্থে শিকারের ফলে তিমির সংখ্যা রেকর্ড হারে কমে যেতে শুরু করে। অনেক প্রজাতি লুপ্তপ্রায়। পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনের ফলেও এই স্তন্যপায়ী প্রাণী অস্তিত্ব সঙ্কটের মুখে। তার উপর শিকার। তবে করোনার জন্য আপাতত তিমি মাছের শিকার কমেছে একদমই।

সামাজিক যোগাযোগে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আর নিউজ দেখুন
© All rights reserved 2015- 2020 thepeoplesnews24

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রনালয়ের নিয়ম মেনে নিবন্ধনের আবেদন কৃত।

Design & Developed By: Limon Kabir
freelancerzone