শুক্রবার, ২৯শে মে, ২০২০ ইং, দুপুর ১:০৬
সর্বশেষ :
বাগেরহাটে বাক প্রতিবন্ধী এক কিশোরী ধর্ষণ সিরাজগঞ্জে করোনা উপসর্গ মুক্তিযোদ্ধা ও শ্রমিকের মৃত্যু কুড়িগ্রামে রাস্তার সরকারি গাছ কাটার অভিযোগ কুড়িগ্রামে নদীতে নৌকাডুবি: নিখোঁজ ৪ জনের লাশ উদ্ধার তাড়াশে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনে হাসঁ ব্যবসায়ীর বসতবাড়ি পুড়ে ছাই ছুটে গেল চেয়ারম্যান বাবুল শেখ জুয়া ও মাদক সেবনে নিষেধ করায় সিরাজগঞ্জে কৃষককে পিটিয়ে আহত যমুনায় নৌকাডুবি : আরও ৪ জনের লাশ উদ্ধার, নিখোঁজ এখনও ৮ জন যাত্রী তাড়াশে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে ফেসবুক আইকন মামুন বিশ্বাস কাজিপুরে বৃদ্ধা ও যুবকের লাশ উদ্ধার ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকের হাতে তাড়াশ হাসপাতালের স্বাস্থ্য কর্মকর্তাসহ ৪ জন লাঞ্চিত
সংবাদ শিরোনামঃ
বাগেরহাটে বাক প্রতিবন্ধী এক কিশোরী ধর্ষণ লকডাউন শিথিল হলেও সর্তক থাকতে হবে : মাহবুব রাব্বী খান সিরাজগঞ্জে করোনা উপসর্গ মুক্তিযোদ্ধা ও শ্রমিকের মৃত্যু কুড়িগ্রামে রাস্তার সরকারি গাছ কাটার অভিযোগ কুড়িগ্রামে নদীতে নৌকাডুবি: নিখোঁজ ৪ জনের লাশ উদ্ধার তাড়াশে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনে হাসঁ ব্যবসায়ীর বসতবাড়ি পুড়ে ছাই ছুটে গেল চেয়ারম্যান বাবুল শেখ জুয়া ও মাদক সেবনে নিষেধ করায় সিরাজগঞ্জে কৃষককে পিটিয়ে আহত যমুনায় নৌকাডুবি : আরও ৪ জনের লাশ উদ্ধার, নিখোঁজ এখনও ৮ জন যাত্রী এনায়েতপুরে সন্ত্রাসী হামলায় বাড়ি ঘর ভাঙচুর ও লুটপাটের অভিযোগ জার্মান যুবলীগের সভাপতির মেয়ে মম (এ-লেভেল) পরীক্ষায় উত্তীর্ণ
রিপোর্টারের নাম
  • আপডেটের সময়ঃ মার্চ, ৩১, ২০২০, ১২:৫৬ পূর্বাহ্ণ
  • 78 বার দেখা হয়েছে

রাজু আহমেদ,নাটোর প্রতিনিধি :
নাটোরের গুরুদাসপুরে সাদা সোনা হিসাবে খ্যাতি পেয়েছে রসুন। বাম্পার ফলন হওয়ায় রসুন চাষীদের মুখে এখন সোনার হাসি ফুটেছে। এ মৌসুমেও ব্যাপক হারে রসুন চাষ করেন কৃষকরা। বড়দের পাশাপাশি পরিবারের ছোট সদস্যরাও ব্যস্ত সময় কাটাচ্ছে রসুন তোলার কাজে।

জানা যায়, সেচ ও সারের পর্যাপ্ত সরবরাহ এবং আবহাওয়া অনুকুলে থাকায় এবার গুরুদাসপুরে রসুনের বাম্পার ফলনের মাধ্যমে কৃষকরা লাভবান হবে বলে মন্তব্য করেছেন অনেকে। আমন ধান কাটার পরই কৃষকেরা রসুন চাষের জন্য জমি তৈরি করেন। এরপর রসুনের কোয়া জমিতে পুতে দেন। রসুনের কোয়া জমিতে পুতে দেওয়ার ৩/৪ দিন পর খড়বিচালি দিয়ে ঢেকে দেওয়া হয় ক্ষেত। কিছুদিন পরেই খড় ও নাড়ার ফাঁক দিয়ে উঁকি মারে সবুজ রসুনের চারাগাছ। এরপর সঠিক পরিচর্যা ও ব্যবস্থাপনার মাধ্যমে ৩ মাসের মধ্যে ঘরে তোলা হয় রসুন। মাঠ থেকে সংগ্রহ করার পরে ছোট, মাঝারি ও বড় এই তিনটি গ্রেডে ভাগ করা হয় রসুন। এরপর বিক্রির জন্য বাজারে নেওয়া হয় সাদা সোনা খ্যাত এই রবি ফসল।

উপজেলার শ্রীপুর গ্রামের রসুন চাষী মামুনুর রশিদ বলেন, প্রতি বিঘা জমিতে রসুনের বীজ, বীজ বপন, সার, কীটনাশক, শ্রমিকদের মজুরী, বিচালী সব মিলে প্রায় ৩০-৩৫ হাজার টাকা খরচ হয়েছে। ভালো দাম পেলে বিঘা প্রতি এক লাখ টাকা আয় হবে। গড়ে ৫০ থেকে ৬০ হাজার টাকা লাভবান হওয়ার আশা ব্যক্ত করেন তিনি।

উপজেলা কৃষি অফিসার আব্দুল করিম জানান, এবার ৫ হাজার ৬৫০ হেক্টর কৃষি জমিতে রসুনের বাম্পার ফলন হয়েছে। তাতে সম্ভাব্য উৎপাদন ধার্য্য করা হয়েছে ৫০ হাজার মেট্রিকটন। গত বছর ৫ হাজার ৫শ’ হেক্টর জমিতে ৪১ হাজার ২৫০ মেট্রিকটন রসুন উৎপাদিত হয়েছিল।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ পড়ুন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪০,৩২১
সুস্থ
৮,৪২৫
মৃত্যু
৫৫৯

বিশ্বে

আক্রান্ত
৫,৯১০,১৭৬
সুস্থ
২,৫৮৩,৫৩০
মৃত্যু
৩৬২,১১৭