শনিবার, ২৮শে মার্চ, ২০২০ ইং, বিকাল ৩:৪৬
রিপোর্টারের নাম
  • আপডেটের সময়ঃ মার্চ, ২৪, ২০২০, ৯:০২ পূর্বাহ্ণ
  • 67 বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক:
করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে স্থানীয় প্রশাসনের সঙ্গে মাঠ পর্যায়ে কাজ করবে সশস্ত্রবাহিনী। আজ মঙ্গলবার (২৪ মার্চ) থেকেই তারা মাঠে নামবে।

সোমবার (২৩ মার্চ) বিকালে সচিবালয়ে জরুরি সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা এতে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব বলেন, করোনা ভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রী মোট ১০টি নির্দেশনা দিয়েছেন। তার মধ্যে কাল অর্থাৎ (আজ, ২৪ মার্চ) থেকে বিভাগীয় ও জেলা শহরগুলোতে স্থানীয় প্রশাসনকে সহায়তা দিতে সেনাবাহিনী মোতায়েন করা হবে। সামাজিক দূরত্ব ও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য তারা বিভাগীয় ও জেলা পর্যায়ে প্রশাসনকে সহযোগিতায় নিয়োজিত হবে। জেলা ম্যাজিস্ট্রেটদের সমন্বয়ে তারা জেলা ও বিভাগীয় পর্যায়ে করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের ব্যবস্থা, সন্দেহজনক ব্যক্তিদের কোয়ারেন্টাইন ব্যবস্থা পর্যালোচনা করবে।

সেনাবাহিনীকে সব জেলা প্রশাসকদের সঙ্গে যোগাযোগ রেখে করোনা কার্যক্রম সমন্বয়ের নির্দেশনা ও সব জিওসিকে জেলা প্রশাসকদের সঙ্গে সমন্বয় করার অনুরোধ জানানো হয়েছে বলে জানান সচিব।

করোনার বিস্তার রোধে আগামী ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয় সংবাদ সম্মেলনে।

২৬ মার্চ স্বাধীনতা দিবসের সরকারি ছুটি এবং ২৭ ও ২৮ মার্চ সাপ্তাহিক ছুটি থাকায় মূলত ২৬ মার্চ থেকেই সারাদেশের সরকারি অফিসগুলো বন্ধ থাকবে। এছাড়া ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক ছুটি থাকায় ৫ এপ্রিল থেকে সরকারি অফিসগুলো খোলা থাকবে।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনা ভাইরাস এখন বৈশ্বিক মহামারি। এতে সারাবিশ্বে এখন পর্যন্ত প্রায় সাড়ে তিন লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৪ হাজারেরও বেশি মানুষ। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ৯৯ হাজার মানুষ।

বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিন দিন এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সর্বশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ৩৩ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন তিনজন।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ পড়ুন