মঙ্গলবার, ২রা জুন, ২০২০ ইং, সকাল ১০:০৯
রিপোর্টারের নাম
  • আপডেটের সময়ঃ অক্টোবর, ৬, ২০১৯, ১:৫৭ অপরাহ্ণ
  • 113 বার দেখা হয়েছে

অনলাইন ডেস্ক:
কি-বোর্ডের ওপর ঠিক মতো হাত না রাখলে দ্রুত টাইপ করা যায় না। ভুলভাবে কি-বোর্ডের ওপর হাত রাখার এই ভুল হয়। হাত সঠিক স্থানে রেখে টাইপ করলে একজন ব্যবহারকারী কি-বোর্ডে যে গতিতে টাইপ করেন, প্রায় সমান গতিতে স্মার্টফোনেও টাইপ করতে পারেন।

সম্প্রতি একটি গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, বর্তমানে মোবাইলফোনে গড় টাইপিং গতি প্রতি মিনিটে ৩৮ শব্দ। অন্যদিকে, প্রচলিত কি-বোর্ডে এই গতি গড়ে ৫২ শব্দ। স্মার্টফোনে টাইপিং গতি কি-বোর্ড থেকে ২৫ শতাংশ কম।

ফিনল্যান্ডের আল্টো ইউনিভার্সিটি ও ক্যামব্রিজ ইউনিভার্সিটির কয়েকজন একসঙ্গে মিলে এই গবেষণার কাজটি করেছেন।

গবেষণা পরিচালনাকারীরা জানান, একজন ব্যক্তি দিনে কতটা সময় স্মার্টফোনে ব্যয় করে তার ওপরই টাইপিং স্পিড নির্ভর করে। যে যত বেশি সময় ব্যয় করবে তার টাইপের গতি হবে তত বেশি। এগুলোসহ আরও কিছু বিষয় বিবেচনায় নিলে কি-বোর্ড ও স্মার্টফোনে টাইপের গতির পার্থক্য আরও কমে আসে।

এ গবেষণাটি সম্পন্ন করতে বিশ্বের ১৬০টি দেশের ৩৭ হাজার ব্যবহারকারীর কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। এতে অংশগ্রহণকারীদের সবাই কি-বোর্ড এবং স্মার্টফোনে টাইপিং টেস্ট দিয়েছেন। এই টেস্টের ওপর ভিত্তি করেই গবেষণার ফল বের হয়ে এসেছে।

সেখানে দেখা যায়, কি-বোর্ডে টাইপের সর্বোচ্চ গতি এসেছে প্রতি মিনিটে ১০০ শব্দের কিছু বেশি। আর স্মার্টফোনের ক্ষেত্রে এই গতি প্রতি মিনিটে ৮৫ শব্দ।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ পড়ুন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪৯,৫৩৪
সুস্থ
১০,৫৯৭
মৃত্যু
৬৭২

বিশ্বে

আক্রান্ত
৬,৩৭০,৪৭১
সুস্থ
২,৯০৪,৬৩২
মৃত্যু
৩৭৭,৫১৫