বৃহস্পতিবার, ২৩শে জানুয়ারি, ২০২০ ইং, রাত ১১:০৮
সর্বশেষ :
সংবাদ শিরোনামঃ
রিপোর্টারের নাম
  • আপডেটের সময়ঃ জানুয়ারি, ১২, ২০২০, ৯:২১ পূর্বাহ্ণ
  • 34 বার দেখা হয়েছে

মরণব্যাধি ক্যানসার নিয়ে প্রতিনিয়ত গবেষণা চালিয়ে যাচ্ছেন চিকিৎসকরা। তাদের মতে, প্রাথমিক পর্যায়ে ক্যানসার সনাক্ত করা গেলে রোগীকে সম্পূর্ণ সুস্থ করাও সম্ভব। তবে প্রাথমিক পর্যায়ে যদি সনাক্ত করা না হয় তবে এই রোগে বেশিরভাগ মানুষেরই মৃত্যু হয়।

এবার ক্যানসারের চিকিৎসায় নতুন তথ্য দিচ্ছেন ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল ক্যানসার গবেষক। তারা বলছেন, নিশ্বাস পরীক্ষা করে প্রাথমিক পর্যায়েই সনাক্ত করা যাবে ক্যানসার। আপাতত এর কার্যকারিতা নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছেন তারা।

গবেষকদল ১ হাজার ৫০০ মানুষের নিশ্বাসের নমুনা সংগ্রহ করা শুরু করেছেন, যার মধ্যে অনেকেই ক্যানসারে আক্রান্ত। এই পরীক্ষা পদ্ধতিতে নিশ্বাসের পরীক্ষার পাশাপাশি রক্ত ও মূত্রের নমুনাও পরীক্ষা করে দেখা হবে।

ব্রিটিশ গবেষকরা জানাচ্ছেন, মানুষের শরীরের কোনো কোষে কোনোরকম রাসায়নিক পরিবর্তন হলে ‘ভোলাটাইল অরগ্যানিক কমপাউন্ডস’ নামে এক ধরনের অনু নিশ্বাসের মাধ্যমে নিঃসৃত হয়। কিন্তু শরীরে যদি ক্যানসার বাঁধে, সে ক্ষেত্রে কোষের স্বাভাবিক ধরনে পরিবর্তন হয়। তার ফলে অন্যরকমের অনু তৈরি হয় যা গন্ধের মাধ্যমে মস্তিষ্কে ভিন্ন বার্তা পাঠায়।

বর্তমানে এই পরীক্ষা পদ্ধতি কাজে লাগিয়ে নিশ্বাসের বায়োপসি করে ক্যানসার সনাক্ত করার উপায় খুঁজছেন ব্রিটিশ গবেষকরা। সত্যিই যদি এই পদ্ধতি কাজে লাগানো যায়, তবে তা অনেকের জন্য বাঁচার উপায় হবে বলে মনে করছেন অনেকেই।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ পড়ুন