1. admin@thepeoplesnews24.com : admin :
  2. shohel.jugantor@gmail.com : alamin hosen : alamin hosen
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৩:৪৭ পূর্বাহ্ন

নির্বাচনী ব্যবস্থা প্রবর্তনে এবি পার্টির গোল টেবিল আলোচনা

মারুফ সরকার , ঢাকা :
  • আপডেটের সময় : মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১
  • ৮৪ বার দেখা হয়েছে

আনুপাতিক প্রতিনিধিত্বের নির্বাচনী ব্যবস্থা প্রবর্তনের জন্য রাজনীতিবিদ সহ সকল সচেতন নাগরিককে ঐক্যমতে পৌঁছাতে কাজ করবে বলে জানয়েছে এবি পার্টি।

মঙ্গলবার (৩০ নভেম্বর) বিকেলে এবি পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে “আনুপাতিক প্রতিনিধিত্বের নির্বাচনী ব্যবস্থা” শীর্ষক গোল টেবিল আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনায় ইকতেদার আহমেদ বলেন, আনুপাতিক প্রতিনিধিত্বের নির্বাচনী ব্যবস্থা একটি বিজ্ঞানসম্মত আধুনিক ব্যবস্থা। বাংলাদেশে মোট এগারটি জাতীয় নির্বাচন মধ্যে মুলত প্রতিদ্বন্দ্বিতাপূর্ন নির্বাচন হয় চারটি। প্রতিনিধিত্বের ভিত্তিতে নির্বাচন হলে বাংলাদেশের রাজনৈতিক চিত্র অন্য রকম হতো মনে করেন তিনি। ইউরোপের সবচেয়ে আধুনিক ও অর্থনৈতিক সমৃদ্ধশালী দেশ নরওয়ে, সুইডেন সহ বেশ কয়েকটি দেশে এই নির্বাচন ব্যবস্থা বিদ্যমান রয়েছে বরে জানান তিনি।

১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ এর নির্বাচনী ফলাফল বিশ্লেষণ ও তথ্য উপাত্ত উপস্থাপন করে বলেন যদি আনুপাতিক প্রতিনিধিত্ব ভিত্তিক নির্বাচনী ব্যবস্থা দেশে বিদ্যমান থাকতো তাহলে বাংলাদেশে এই ধরনের রাজনৈতিক স্বৈরাচারের আবির্ভাব হতোনা বলেও জানান ইকতেদার আহমেদ ।

প্রিন্সিপাল আব্দুল মালেক বলেন, এবি পার্টির দুইটি বিষয় দেখে এখানে যুক্ত হয়েছি। পার্টি প্রধানের মেয়াদ তিন মেয়াদের বেশি হবেনা এবং এবি পার্টি সরকার গঠন করলে পার্টির প্রধান সরকার প্রধান হবেনা। এবি পার্টি যদি তার কর্মসূচি বা ইশতেহারে আনুপাতিক প্রতিনিধিত্বের ভিত্তিতে নির্বাচনী ব্যবস্থার দাবি উত্থাপন করে তাহলে এবি পার্টির রাজনীতি দেশে জনপ্রিয়তা পাবে এবং জনগণ নতুন রাজনৈতিক দল হিসেবে গুরুত্ব দেবে।

সভাপতির বক্তব্যে এএফএম সোলায়মান চৌধুরী বলেন, এবি পার্টি নতুন বিষয় নিয়ে আলোচনা শুরু করেছে। এ বিষয়ের ভালো মন্দ সকল বিষয় বিশ্লেষণ করে এরপর পার্টি এই ব্যবস্থার ব্যপারে নির্দিষ্ট অবস্থান নেবে।

এবি পার্টির আহ্বায়ক সাবেক সচিব এএফএম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে সভায় মূল প্রস্তাবনা তুলে ধরেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাবেক রেজিস্ট্রার ও সাবেক জজ, সংবিধান ও রাজনৈতিক বিশ্লেষক ইকতেদার আহমদ। শিক্ষাবিদ, এবি পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী মহানগর সমন্বয়ক প্রিন্সিপ্যাল আব্দুল মালেক গোল টেবিলে বিশ্লেষণমূলক বক্তব্য রাখেন।

সহকারী সদস্য সচিব শাহ আব্দুর রহমানের সঞ্চালনায় গোল টেবিলে প্রস্তাবনার উপর মতামত তুলে ধরেন দলের যুগ্ম আহ্বায়ক এডভোকেট তাজুল ইসলাম, সদস্য সচিব মজিবুর রহমান মন্জু, যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ভূঁইয়া ফুয়াদ, বিএম নাজমুল হক, যুব পার্টির সমন্বয়ক এবিএম খালিদ হাসান, সহকারী সদস্য সচিব আনোয়ার সাদাত টুটুল, এম আমজাদ খান, আলতাফ হোসেন, সাজ্জাদ হোসেন, তানভীর হোসাইন, ঢাকা দক্ষিণের ভারপ্রাপ্ত সমন্বয়ক আব্দুল হালিম খোকন, কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ার ফারুক, যুবনেতা ইলিয়াস আলী, শফিউল বশর, এবি পার্টির নেতা আক্তারুজ্জামান বাবুল, ছাত্রনেতা সাইফুল মীর্যা ও আল-আমিন প্রিন্স প্রমূখ।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
©২০১৫ ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized BY Limon Kabir