1. admin@thepeoplesnews24.com : admin :
  2. shohel.jugantor@gmail.com : alamin hosen : alamin hosen
যে কারণে রমজান মাসে পূর্ণিমার রাতে তাজমহল দর্শন বন্ধ - Thepeoples News 24
বুধবার, ১৮ মে ২০২২, ০৪:৩০ অপরাহ্ন
শিরোনামঃ

যে কারণে রমজান মাসে পূর্ণিমার রাতে তাজমহল দর্শন বন্ধ

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২
  • ৫৩ বার দেখা হয়েছে

বিশ্বের সপ্তম আশ্চর্যের একটি হলো ভারতের তাজমহল। প্রতি বছর সারা বিশ্ব থেকে লাখ লাখ পর্যটক আসেন এটির সৌন্দর্য উপভোগ করতে। এর মধ্যে আবার অনেকেই পূর্ণিমার রাতে তাজের শোভা দেখতে চান। কারণ জ্যোৎস্নালোকে তাজমহলকে দেখার মজাই আলাদা।


কিন্তু পবিত্র রমজানের কারণে এ বছর এপ্রিল মাসে পূর্ণিমার রাতে তাজমহলকে আর দর্শন করা যাবে না। কারণ মুসলিমরা তাজমহলের ভিতরের মসজিদে নামাজ পড়তে যান-যা রমজান মাসে গভীর রাত পর্যন্ত চলে। তাদের যাতে কোনো অসুবিধা না হয়, সেদিক মাথায় রেখেই কার্যত তাজমহল কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত।
চলতি মাসে পূর্ণিমা আগামী ১৬ এপ্রিল এবং দেশটির শীর্ষ আদালতের নির্দেশ অনুসারে ১৪ এপ্রিল থেকে তাজের রাতের দৃশ্য দেখার অনুমতি দেওয়া উচিত।


সাধারণত পূর্ণিমার রাতে তাজমহলকে দেখার জন্য একদিন আগেই ‘আগ্রার আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া’র (এএসআই) অফিসেই টিকিট দেওয়া শুরু হয়। কিন্তু রমজানের কারণে এই মাসে রাতের তাজ দর্শনের অনুমতি বাতিল করা হয়েছে। তবে রমজানে পূর্ণিমার রাতে তাজের ভিতর প্রবেশ করতে না পারলেও যমুনা নদীর ওপারে ‘মেহতাব বাগ তাজ ভিউ পয়েন্ট’ থেকে দর্শকরা তাজের শোভা দেখতে পারবেন।
আগ্রা ট্যুরিস্ট ওয়েলফেয়ার চেম্বারের সচিব বিশাল শর্মা জানান, ‘তাজমহলের রাতের দৃশ্য এককথায় অসাধারণ।

কারণ চাঁদের আলো তাজের পাথরে ঠিকরে পড়ার পর অবর্ণনীয় সৌন্দর্যের সৃষ্টি হয়। কিন্তু যেহেতু রমজান মাস চলছে, তাই রাতে শুধু নামাজ আদায়ের জন্য তাজমহলের দরজা খোলা থাকবে। ফলে রাতের দিকে তাজমহলের শোভা দেখার অনুমতি দর্শকদের দেওয়া হবে না। ’
‘তাজের ভিতরের মসজিদে নামাজ পড়তে আসা মুসল্লিদের বিশেষ পরিচয় পত্র প্রদান করা হয়েছে’, বলেও জানান বিশাল শর্মা।

এএসআই’এর সুপারিটেন্ডন্ট আর.কে.প্যাটেল জানান, ‘এটাই নতুন বা প্রথম নয়।

রমজান মাস উপলক্ষে পূর্ণিমার রাতে তাজমহল দর্শন দর্শকদের জন্য বরাবরই বন্ধ থাকে। আগামী মে মাস থেকে ফের পূর্ণিমার রাতে দর্শকরা তাজের শোভা দর্শন করতে পারবেন। ’
২০০৪ সালে তাজমহল কর্তৃপক্ষ পূর্ণিমার রাতে তাজমহল দেখানোর ব্যবস্থা শুরু করে। রাত সাড়ে ৮টা থেকে মধ্যরাত পর্যন্ত প্রতি ৫০ জন পর্যটকের একটি গ্রুপকে আধাঘণ্টার জন্য পূর্ণিমার রাতে তাজমহলের শোভা দর্শনের জন্য সময় দেওয়া হয়ে আসছে। মূলত পূর্ণিমার রাতের আগের দুই রাত ও পরের দুই রাতের জন্য জন্যই এই টিকিট পাওয়া যায়।

এই পোস্ট টি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
©২০১৫-২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized BY Limon Kabir