1. admin@thepeoplesnews24.com : admin :
  2. shohel.jugantor@gmail.com : alamin hosen : alamin hosen
পদ্মা সেতুতে রেলিং বসানো শুরু - Thepeoples News 24
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৯:১১ অপরাহ্ন
শিরোনামঃ
কাজিপুরে জায়গা জমি নিয়ে বিরোধ: প্রতিপক্ষের হামলায় আহত ৩ সলঙ্গায় মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণের ঘটনায় ধর্ষককে গ্রামবাসী আটক করে পুলিশে সোপর্দ ১৯ মে আসামের ভাষা আন্দোলনের রক্তস্নাত অধ্যায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে বাংলাদেশ মুক্তিযুদ্ধের চেতনায় ফিরে আসে: মিজানুর রহমান মিজু ধান-চালের রাজ্য নওগাঁয় এখন খাটো খাটো গাছে আমের রাজত্ব খানসামা উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে উপ নির্বাচনে ৪ প্রার্থীর মনোনয়ন জমা কাজিপুরে যথাযথ মর্যাদায় দেশরত্ন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন সলঙ্গা থানা আ’লীগের সভাপতি ও সম্পাদকসহ ৪ জনের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা শিক্ষা কার্যক্রম ব্যাহত করার পায়তারা; প্রধান শিক্ষককে হয়রানির অভিযোগ বেলকুচি উপজেলা আওয়ামীলীগের সম্মেলন নিয়ে চলছে নানা হিসেব নিকেশ

পদ্মা সেতুতে রেলিং বসানো শুরু

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : সোমবার, ১৮ এপ্রিল, ২০২২
  • ৪৬ বার দেখা হয়েছে

পদ্মা সেতুতে রেলিং বসানো শুরু হয়েছে। শুক্রবার সেতুর মাওয়া প্রান্তের যানবাহন উঠার লেনে এবং জাজিরা প্রান্তে যানবাহন নামার লেনে পরীক্ষামূলকভাবে এই রেলিং স্থাপন করা হয়।


সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, বিমানে আসা ২০৪ মিটার রেলিংয়ের মধ্যে দুই প্রান্তে ৩০ মিটার করে ৬০ মিটার রেলিং স্থাপন হয়েছে। এ্যালুমিনিয়ামের তৈরি প্রতিটি ৬ মিটার করে দীর্ঘ এই রেলিংগুলো আনা হয়েছে ব্রিটেন থেকে। আর রেলিং পোস্ট আনা হচ্ছে দুবাই থেকে। কর্তৃপক্ষ জানায়, এই ট্রায়ালের জন্য বিমানে করে প্রথম ৭০টি পোস্ট ২৮ মার্চ এবং ৩৪টি রেলিং ৩০ মার্চ প্রকল্প এলাকায় পৌঁছে। এগুলো স্থাপনের বিষয়ে আগে কর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়। এরপরই রেলিংগুলো স্থাপনের কাজ শুরু হয়। ১৫ ইঞ্চি উচ্চতার এই রেলিং ঘিরে এখন ভীষণ ব্যস্ততা। সংশ্লিষ্টরা জানান, বাকি রেলিং এখন পথে রয়েছে। রেলিংগুলো পৌঁছানোর পর দ্রুত সময়ে স্থাপনের প্রস্তুতি রাখা হয়েছে। সূত্র জানায়, পদ্মা সেতুর রেলিং ভর্তি চারটি কন্টেনারে ২ হাজার ৩২৮টি রেলিং ও ৩ হাজার ২১৫টি কানেক্টরসহ ফিটিংয়ের নাট ও ওয়াশারসহ গত ২৮ মার্চ যুক্তরাজ্যের ফেলিক্সস্টো থেকে সমুদ্র পথে রওনা হয়েছে। জাহাজটি শ্রীলঙ্কার কলম্বোতে পৌঁছবে ২৭ এপ্রিল। এরপর বাংলাদেশের চট্টগ্রাম বন্দরে পৌঁছবে ৮ মে।

৫৭৫টি রেলিং বহনকারী পঞ্চম কন্টেনারটি ৮ এপ্রিল ফেলিক্সস্টো হয়ে মের মাঝমাঝি সময়ে বাংলাদেশের চট্টগ্রাম বন্দরে পৌঁছবে। বাকি ১৬৩টি রেলিং ১২ এপ্রিল তৈরি হয়েছে। এগুলো বাংলাদেশে পৌঁছবে আকাশপথে। প্রথম কন্টেনারটি ১৮শ’ পোস্ট বহন করে এপ্রিলের শেষের দিকে চট্টগ্রামে এসে পৌঁছবে। দ্বিতীয় কন্টেইনার চট্টগ্রাম বন্দরে পৌঁছবে মের প্রথম দিকে। বাকি রেলিং পোস্টগুলো আকাশপথে ঢাকা আনা হবে। এরপর গাড়িযোগে মাওয়ার প্রকল্প এলাকায় নিয়ে আসা হবে। ব্রিটেন থেকে সেতুর রেলিং ও দুবাই থেকে সেতুর রেলিং পোস্টও যথাসময়ে প্রকল্প এলাকায় পৌঁছবে বলে নিশ্চিত করা হয়েছে। ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে কিছু চ্যালেঞ্জ তৈরি হলেও নির্ধারিত সময়ের আগেই পদ্মা সেতুর কাজ শেষ হতে যাচ্ছে। আর তাই উদ্বোধনের সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে বলে দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে। প্রকৌশলীরা জানান, মূল সেতুর দুই পাশে প্যারাপেট ওয়ালের ওপরে রেলিং বসবে সাড়ে ১২ কিলোমিটার। মাওয়া প্রান্তের ১ দশমিক ৪৭৮ কিলোমিটার দীর্ঘ সংযোগ সেতুতে রেলিং লাগবে ২ দশমিক ৯৫৬ কিলোমিটার। আর ১ দশমিক ৬৭০ কিলোমিটার দীর্ঘ জাজিরা সংযোগ সেতুতে (ভায়াডাক্টে) ৩ দশমিক ৩৪ কিলোমিটার রেলিং বসবে।

তাই সব মিলে ১৮ দশমিক ৫৯৬ কিলোমিটার রেলিং বসবে। ৬ মিটার দীর্ঘ প্রায় ৩ হাজার ১০০পিস রেলিং স্থাপন হবে পদ্মা সেতুতে। আগেই বিমানে নিয়ে আসা ২০৪ মিটার রেলিং ৬ মিটার দীর্ঘ ৩৪টি রেলিং এবং ৭০টি রেলিং পোস্ট আগেই বিমানে চলে আসে। এগুলো এখন পরীক্ষামূলকভাবে সেতুতে স্থাপন করা হচ্ছে। সেতুতে রেলিং স্থাপনের পর সেতুর সৌন্দর্য্য বেড়ে গেছে। সেতুর কাজ জুনে শেষ করার লক্ষ্য সফলভাবে এগিয়ে নেয়া হচ্ছেতাই সব মিলে ১৮ দশমিক ৫৯৬ কিলোমিটার রেলিং বসবে। ৬ মিটার দীর্ঘ প্রায় ৩ হাজার ১০০পিস রেলিং স্থাপন হবে পদ্মা সেতুতে। আগেই বিমানে নিয়ে আসা ২০৪ মিটার রেলিং ৬ মিটার দীর্ঘ ৩৪টি রেলিং এবং ৭০টি রেলিং পোস্ট আগেই বিমানে চলে আসে। এগুলো এখন পরীক্ষামূলকভাবে সেতুতে স্থাপন করা হচ্ছে। সেতুতে রেলিং স্থাপনের পর সেতুর সৌন্দর্য্য বেড়ে গেছে। সেতুর কাজ জুনে শেষ করার লক্ষ্য সফলভাবে এগিয়ে নেয়া হচ্ছে।

এই পোস্ট টি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
©২০১৫-২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized BY Limon Kabir