1. admin@thepeoplesnews24.com : admin :
  2. shohel.jugantor@gmail.com : alamin hosen : alamin hosen
জাপানের প্রধানমন্ত্রীসহ ৬৩ জনের ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার - Thepeoples News 24
বুধবার, ১৮ মে ২০২২, ০৩:৪১ অপরাহ্ন
শিরোনামঃ
সিরাজগঞ্জে সড়ক দুর্ঘটনায় শিশু সহ নিহত ২ সলঙ্গায় শীর্ষ আ’লীগ নেতাদের বিরুদ্ধে চাঁদাবাজি মামলা, সাংবাদিকদের সাথে মত বিনিময় কাজিপুরে জমি নিয়ে বিরোধে প্রতিপক্ষের হামলায় মা-ছেলে আহত নাটোরে ইয়াবাসহ মাদক-কারবারী আটক ইজিবাইক চালক মিলন হত্যার রহস্য উন্মোচন গোয়াল ঘর থেকে ৭শ লিটার সয়াবিন তেল জব্দ কাজিপুরে জায়গা জমি নিয়ে বিরোধ: প্রতিপক্ষের হামলায় আহত ৩ সলঙ্গায় মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণের ঘটনায় ধর্ষককে গ্রামবাসী আটক করে পুলিশে সোপর্দ ১৯ মে আসামের ভাষা আন্দোলনের রক্তস্নাত অধ্যায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে বাংলাদেশ মুক্তিযুদ্ধের চেতনায় ফিরে আসে: মিজানুর রহমান মিজু

জাপানের প্রধানমন্ত্রীসহ ৬৩ জনের ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার

অনলাইন ডেস্ক:
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৫ মে, ২০২২
  • ১৫ বার দেখা হয়েছে

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাসহ মোট ৬৩ জন জাপানি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। ‘অগ্রহণযোগ্য বক্তব্য’ দেওয়ার দায়ে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বুধবার (৪ মে) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞার এই তালিকায় জাপানের মন্ত্রীপরিষদের সদস্য ছাড়াও সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও অধ্যাপকও রয়েছেন।এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

তালিকায় জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি এবং প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশিরও নাম রয়েছে। নিষেধাজ্ঞার তালিকায় থাকা ব্যক্তিরা অনির্দিষ্টকালের জন্য রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে জাপান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার অধীনস্থদের সম্পদ জব্দসহ ইউক্রেনে আক্রমণের জন্য রাশিয়ার বিরুদ্ধে বেশ কয়েকটি নিষেধাজ্ঞা কার্যকর করেছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে ‘অগ্রহণযোগ্য বক্তব্য’ দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। এছাড়াও কোনো প্রকার উসকানি ছাড়াই পশ্চিমা বিশ্বকে খুশি রাখতে তাদের ওপর অগ্রহণযোগ্যভাবে একতরফা নিষেধাজ্ঞা দিয়েছে। তাই রাশিয়াও পাল্টা পদক্ষেপ নিয়েছে। এর আগে গত এপ্রিলের শুরুর দিকে জাপানের প্রধানমন্ত্রী বলেছিলেন, রাশিয়া বেসামরিকদের হত্যা ও পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলা চালিয়ে আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘন করছে। তিনি রাশিয়ার আগ্রাসন ও যুদ্ধাপরাধকে কখনোই বরদাস্ত করা উচিত নয় বলে মন্তব্য করেন।

উল্লেখ্য, নিষেধাজ্ঞাকে কেন্দ্র করে জাপানের সঙ্গে দ্বিতীয় বিশ্বযুদ্ধ আনুষ্ঠানিকভাবে শেষ করা নিয়ে দ্বিপাক্ষিক শান্তি চুক্তি আলোচনা থেকে সরে দাঁড়িয়েছে রাশিয়া। মালিকানা নিয়ে বিরোধপূর্ণ দ্বীপগুলোর সঙ্গে সম্পর্কিত দুই দেশের যৌথ অর্থনৈতিক প্রকল্পও স্থগিত করেছে মস্কো। ইউক্রেন ইস্যুতে টোকিও ‘প্রকাশ্যে অবন্ধুসুলভ’ আচরণ করেছে বলে এসব পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছিল মস্কো।

এই পোস্ট টি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
©২০১৫-২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized BY Limon Kabir