1. admin@thepeoplesnews24.com : admin :
  2. shohel.jugantor@gmail.com : alamin hosen : alamin hosen
কাজিপুরে বিস্তৃর্ণ চরে গমের বাম্পার ফলন ; কৃষকের মুখে হাসির জলক - Thepeoples News 24
রবিবার, ২২ মে ২০২২, ০৩:১৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
বেলকুচি উপজেলার তৃনমুল নেতাকর্মীদের আশ্বাস ও নারী নেতৃত্বের অনন্যা বেগম আশানুর বিশ্বাস : দীর্ঘ দশ বছর পর বেলকুচি উপজেলা আ:লীগের সম্মেলন : তৃনমুল নেতারা চায় কর্মীবান্ধব নেতা গুরুদাসপুর আশ্রয়ণ প্রকল্পর ৩৬ নারী পলা সলাই মশিন গ্যালাক্সি এ৭২ ও গ্যালাক্সি এ০৩ কোর স্মার্টফোনে আকর্ষণীয় ক্যাশব্যাক ও ছাড় দি”েছ স্যামসাং বীরগঞ্জে ইব্রাহীম মেমোরিয়াল শিক্ষা নিকেতনে বার্ষিক মিলাদ মাহফিল অনুষ্ঠিত বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাব অযৌক্তিক ও অগ্রহনযোগ্য : বাংলাদেশ ন্যাপ সরকার পতনের লড়াইয়ে শফিউল আলম প্রধান অনুপ্রেরনার উৎস :লুৎফর রহমান সলঙ্গায় বজ্রপাতে কৃষকের মৃত্যু পাকেরহাটে পপুলার ডেন্টাল কেয়ার এর উদ্বোধন বড়াইগ্রাম হাঁসের খামারে বিদ্যুৎপৃষ্টে নারীর মৃত্যু

কাজিপুরে বিস্তৃর্ণ চরে গমের বাম্পার ফলন ; কৃষকের মুখে হাসির জলক

মোঃশফিকুল ইসলাম, কাজিপুর(সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ
  • আপডেটের সময় : শনিবার, ১৬ এপ্রিল, ২০২২
  • ৪৯ বার দেখা হয়েছে



কাজিপুরে যমুনা নদীতে জেগে ওঠা যমুনার চরে এবার গমের বাম্পার ফলন হয়েছে। পলিমাটিতে তুলনামূলক কম খরচ ও পরিশ্রমে গমের বাম্পার ফলন হওয়ায় হাসি ফুটেছে কৃষকের মুখে।

কাজিপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার উপজেলার ১২ টি ইউনিয়ন বিশেষ করে চরাঞ্চলের ৬ টি ইউনিয়নে গম আবাদের লক্ষমাত্রা ৫৭৫ হেক্টর জমিতে নির্ধারন করা হয়েছে। ফলনের লক্ষ্যমাত্রা ৩.১৫ মেট্রিক টন/ হেক্টর ।উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে ১৮১১.২৫ মেট্রিক টন।কিন্তু এ বছর লক্ষমাত্রার চেয়ে বেশি জমিতে বেশি গম চাষ করেছেন কৃষকরা।

যমুনা বিধৌত কাজিপুর উপজেলার ১২ টি ইউনিয়নের কমবেশি সব ইউনিয়নে গমের আবাদ হয় বিশেষ করে যমুনা নদীর পূর্ব পাশে ৬ টি ইউনিয়ন সহ মাইজবাড়ি ইউনিয়নের জেগে ওঠা চরাঞ্চলে এই মৌসুমি গম চাষ বেশি হয়েছে।

সরোজমিনে গিয়ে দেখা যায় অনেক কৃষক গম কাটতে ব্যস্ত সময় পার করছে।মাইজবাড়ি ইউনিয়নের নতুন মাইজবাড়ি কৃষক আলতাব হোসেন জানান, এবার গম চাষ কিছুটা বিলম্বিত হলেও আবহাওয়া অনুকূলে থাকায় অল্প সময়ের মধ্যে গমের চাষাবাদ ভালো হয়েছে। এতে বাম্পার ফলন হয়েছে। তিনি বলেন আমি ৩ বিঘা জমিতে গমের চাষ করেছি ফলনও ভালো হয়েছে,প্রতি বিঘায় ৯-১০ মন ফলন হয়েছে।তবে দাম বেশি হলে আরও ভালো হতো। নতুন মাইজবাড়ি চরের কৃষক আব্দুস সোবহান জানান, ২ বিঘা জমিতে গমের আবাদ করেছি ফলনও ভালো হয়েছে।সরকারের স্যার,বীজ পেয়ে ও উপ-সহকারী কৃষি অফিসার শাহীন আলম পরামর্শ দেন সেই অনুযায়ী কাজ করায় ফলন ভালো হয়েছে। তবে কীটনাশক দেওয়ার প্রে- মেশিন সরবরাহ, পণ্য সামগ্রী বিক্রির সুব্যবস্থা থাকলে ভালো হতো বলে জানিয়েছেন স্থানীয় কৃষকরা।সরকারি রাজস্ব খাতের আওতায় ৮জন কৃষক ৮ বিঘা জমিতে গম চাষ করে ভালো ফলন পেয়েছেন বলে জানিয়েছেন।আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নত মানের ধান, গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় ১২ জন কৃষক ১২ বিঘা জমিতে গম চাষ করে ভালো ফলন পেয়েছেন।প্রকল্পের আওতাভুক্ত নতুন মাইজবাড়ি চরের কৃষক সাইদুল ইসলাম জানান, তিন বিঘা জমিতে প্রকল্পের সহায়তা পেয়ে গমের আবাদ করেছি ফলনও ভালো হয়েছে।দাম না কমলে লাভবান হওয়ার আশা করছি। আমাদের জমিতে গম বপনের পর থেকেই উপসহকারী কৃষি অফিসার শাহীন আলম সবসময় পরামর্শ দেন সে অনুযায়ী আমরা কাজ করেছি ফলনও ভালো হয়েছে।প্রোণোদনার সহায়তায় গম চাষ করা নতুন মাইজবাড়ির রাসেল জানান, উপসহকারী কৃষি অফিসার শাহীন আলমের সহায়তা ও পরামর্শে গমের চাষ করে লাভবান হয়েছি।


এ ব্যাপারে কাজিপুর উপজেলা কৃষি কর্মকর্তা রেজাউল করিম জানান, চরের জমি পলি দোঁআশের কারণে গমের ফলন বেশি হয়। কৃষি বিভাগ থেকে নিয়মিত পরামর্শ দেওয়া হচ্ছে। এ মৌসুমে গম চাষাবাদে কৃষি অফিস থেকে মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তারা সঠিকভাবে কৃষকদের বিভিন্ন সময়ে প্রয়োজনীয় পরামর্শ, তদারকি ও সহযোগিতা করেছেন।বিভিন্ন সময়ে প্রণোদনার আওতায় কৃষকদের বিনামূল্যে সারও বীজ দেওয়া হয়েছে। এবার আশানুরুপ ফলন পাবে কৃষকরা।

আবহাওয়া অনুকূলে থাকায় এবার গমের বাম্পার ফলন হয়েছে। বাজার ভালো থাকায় কৃষকের মুখেও ফুটেছে হাসি। অল্প খরচে বেশি লাভবান হওয়ায় চরাঞ্চলের কৃষকরা এ বছর গতবারের চেয়ে বেশি পরিমাণ জমিতে গম চাষ করেছেন । স্থানীয় কৃষকরা আশাবাদী দাম না কমলে লাভবান হবেন।


এই পোস্ট টি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
©২০১৫-২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized BY Limon Kabir