প্রশ্ন ফাঁস রোধে সফলতা ধরে রাখতে এইচএসসিতেও থাকবে কড়া নজরদারি

১৪ মার্চ, ২০১৯   |   thepeoplesnews24

সংগৃহীত

নিউজ ডেস্ক:

সদ্য শেষ হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা প্রশ্ন ফাঁসমুক্ত রাখা সম্ভব হয়েছে। সরকার ও শিক্ষা মন্ত্রণালয়ের কঠোর পদক্ষেপ ও আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারির মাধ্যমে প্রশ্ন ফাঁস রোধে সফলতা ধরে রাখতে এবার উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষাতেও থাকছে কড়া নজরদারি। আগামী ২ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে এইচএসসি পরীক্ষা- ২০১৯।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট- ২০১৯ সালের পরীক্ষায় প্রশ্ন ফাঁস রোধে কঠোর অবস্থানে অটুট ছিলো সরকার। ফলে পরীক্ষায় প্রশ্ন ফাঁসের মতো কোন ঘটনা ঘটেনি।

গত বছরের শুরুতে প্রশ্ন ফাঁস সংক্রান্ত অপতৎপরতায় কঠোর হয় সরকার। বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের মতো গুজব ও তৎপরতা রোধে কঠোর অবস্থান নেয় বর্তমান সরকার ও শিক্ষা মন্ত্রণালয়। এতে দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া গত বছরের পরীক্ষাগুলোও সফলভাবে শেষ হয়। সেই ধারাবাহিকতায় চলতি বছরের এসএসসি পরীক্ষাকে প্রশ্ন ফাঁসমুক্ত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে সরকার। যা কাজে দিয়েছে। ফলে এ বছরে কোন প্রকার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ছড়াই সম্পন্ন হয় এসএসসি পরীক্ষা।

এদিকে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারিতে প্রশ্নপত্র ফাঁস চক্রকে হাতেনাতে গ্রেফতার করাসহ তাদের দিকে সার্বক্ষণিক নজর রাখছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। চলতি বছরে এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসকারী চক্রের অন্তত দেড় শতাধিক সদস্যকে গ্রেফতারও করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, প্রশ্ন ফাঁস সংক্রান্ত অপতৎপরতার বিষয়ে সারা বছরই আমাদের মনিটরিং অব্যাহত রেখেছি। আগামী এপ্রিলে শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষাকে সামনে রেখে আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি আরও বাড়ানো হচ্ছে। মার্চের মাঝামাঝি সময় থেকে নজরদারি পুরোদমে বাড়ানো হবে। সরকার এ বিষয়ে স্পষ্টভাষী। সরকারের নির্দেশ মোতাবেক প্রশ্ন ফাঁসের মতো ঘটনাকে সমাজ থেকে নির্মূল করতে আমরা প্রস্তুত।

এ প্রসঙ্গে একজন শিক্ষাবিদ বলেন, বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টার কারণেই প্রশ্নপত্র ফাঁস নামক সামাজিক ব্যাধি শূন্যের কোটায় নেমে এসেছে। রক্ষা পেয়েছে আমাদের শিক্ষাখাত। তবে সমাজ থেকে প্রশ্নপত্র ফাঁস, নকলের মতো সামাজিক ব্যাধিসমূহ পুরোপুরি নির্মূল করতে হলে সরকারের পাশাপাশি শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকসহ শিক্ষা সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ জায়গা থেকে সোচ্চার হতে হবে। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর যে পদক্ষেপ সেগুলো অব্যাহত রাখলে আর কেউ এমন অপতৎপরতায় জড়াতে সাহস পাবে না।






নামাজের সময়সূচি

সোমবার, ২২ জুলাই, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩