কিডনি রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি জরুরি : রাষ্ট্রপতি

১৪ মার্চ, ২০১৯   |   thepeoplesnews24

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ (ফাইল ছবি)

অনলাইন ডেস্ক:

প্রতিকার করার পাশাপাশি কিডনি রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি অত্যন্ত জরুরি বলে উল্লেখ করে আর্থিকভাবে অস্বচ্ছল কিডনি রোগীদের সহায়তা করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বুধবার (১৩ মার্চ) বিশ্ব কিডনি দিবস ২০১৯ উপলক্ষে দেওয়া এক বাণীতে এ আহ্বান জানান তিনি। আজ বৃহস্পতিবার (১৪ মার্চ) বিশ্ব কিডনি দিবস।

বাণীতে কিডনি মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ বলে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, সুস্বাস্থ্য নিশ্চিত করতে সুস্থ কিডনির গুরুত্ব অপরিসীম। এই প্রেক্ষাপটে এবারের বিশ্ব কিডনি দিবসের প্রতিপাদ্য ‘সুস্থ কিডনি, সবার জন্য- সর্বত্র’ অত্যন্ত যথার্থ হয়েছে।

সকলের জন্য স্বাস্থ্যসেবা সহজলভ্য ও মানসম্মত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর বলে জানিয়ে তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে কিডনি রোগের প্রকোপ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। দেশের অনেক হাসপাতালে এ রোগের উন্নত চিকিৎসার ব্যবস্থা থাকলেও তা অত্যন্ত ব্যয়বহুল ও জটিল।

কিডনি রোগের প্রকোপ বৃদ্ধির কারণ জানিয়ে রাষ্ট্রপতি বলেন, চিকিৎসকদের মতে অনিয়ন্ত্রিত ও অস্বাস্থ্যকর জীবনযাপন, ব্যথানাশক ও এন্টিবায়োটিক ওষুধের যথেচ্ছ ব্যবহার, ভেজাল খাদ্য গ্রহণ, স্থূলতা ইত্যাদি কিডনি রোগের প্রকোপ বৃদ্ধির অন্যতম প্রধান কারণ। এসব বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে সংশ্লিষ্ট সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান যথাযথ উদ্যোগ গ্রহণ করবে বলে তিনি আশা ব্যক্ত করেন।






নামাজের সময়সূচি

রবিবার, ২১ এপ্রিল, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩