ডাকসু নির্বাচন: ঢাবির দশ হলের ফলাফল

১১ মার্চ, ২০১৯   |   thepeoplesnews24

সংগৃহীত

অনলাইন ডেস্ক:

দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠেয় ডাকসু নির্বাচন শুরু হয় সকাল ৮টায়। বেলা ২টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। এতে ৪৩ হাজার ২৫৬ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। মোট ভোটারের মধ্যে ছাত্র ২৬ হাজার ৯৪৪ এবং ছাত্রী ১৬ হাজার ৩১২ জন।

ডাকসুতে ২৫ পদে নির্বাচন হচ্ছে। বিভিন্ন পদের মধ্যে আছে ভিপি, জিএস, এজিএস একটি করে ৩টি। আরও আছে- সম্পাদকীয় ৯টি এবং ১৩টি সদস্যপদ। এসব পদের জন্য বিভিন্ন প্যানেল ও স্বতন্ত্রসহ প্রার্থী ২২৯ জন। তাদের মধ্যে স্বতন্ত্রসহ ভিপি ২১, জিএস ১৪ জন।

ডাকসু নির্বাচনে অংশ নিচ্ছে ১৩টি প্যানেল। অন্যদিকে প্রত্যেক হল সংসদে ১৩টি পদে নির্বাচন হচ্ছে। এর মধ্যে ভিপি, জিএস, এজিএস একটি করে তিনটি। আরও আছে সম্পাদকীয় ৬, সদস্য ৪টি। হল সংসদ (১৮টি হল, ২৩৪ পদে) প্রার্থী ৫০৯ জন। হল সংসদ ও ডাকসু মিলিয়ে প্রত্যেক শিক্ষার্থীকে গড়ে ৩৮টি করে ভোট দিতে হয়। সুষ্ঠুভাবে ভোটের কাজ শেষ করতে রিটার্নিং অফিসারসহ (আরও) ৪২ জন কাজ করেন।

এর মধ্যে জালভোট, কেন্দ্র দখল ও অনিয়মের অভিযোগ তুলে ছাত্রলীগ ছাড়া সব ছাত্র সংগঠন সমর্থিত প্যানেল এবং স্বতন্ত্র প্রার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন ও হল সংসদ নির্বাচন বর্জন করেছেন। পুনঃভোটের দাবির পাশাপাশি মঙ্গলবার ক্যাম্পাসে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছেন। এ সময় সব ক্লাস বন্ধ থাকবে বলে জানিয়েছেন তারা।

অপরদিকে ডাকসু নির্বাচন চলাকালে রোকেয়া হলের ব্যালট পেপার ছিনতাইয়ের অভিযোগে নূরুল হক নূর, লিটন নন্দী দাস ও মুস্তাফিজুর রহমানের বিরুদ্ধে মামলা করার কথা বলেছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

সোমবার (১১ মার্চ) রোকেয়া হলের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গোলাম রাব্বানী বলেন, ‘যদি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের প্রার্থিতা বাতিলে কোনো পদক্ষেপ না নেয় তাহলে তাদের বিরুদ্ধে মামলা করা হবে।’

এছাড়া উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেছেন, ‘দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সুষ্ঠু ও সুন্দরভাবে উৎসবমুখর পরিবেশ, সুন্দর পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে বেশিরভাগ জায়গায়। এক দুই জায়গায় বাকি আছে। সেখানেও কিছু সময়ের মধ্যে ভোটগ্রহণ সম্পন্ন হবে।’

ভোটের সার্বিক পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, ‘আমাদের শিক্ষার্থীরা সুশৃঙ্খল এবং তাদের গণতন্ত্রের মূল্যবোধ রয়েছে। এটা দেখে আমি খুশি। তাদের এই মূল্যবোধ আমাদের অনুপ্রেরণা দেয়। সামনের দিনগুলোতে এই ধারা অব্যাহত থাকবে।’

সবশেষ সোমবার (১১ মার্চ) সন্ধ্যায় হল প্রাঙ্গণে বিভিন্ন হলের ফলাফল ঘোষণা করা হয়-

স্যার সলিমুল্লাহ মুসলিম হলের ফলাফল

স্যার সলিমুল্লাহ মুসলিম হলে পূর্ণ প্যানেলে জয় পেয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। এই হলের সহসভাপতি (ভিপি) নির্বাচিত হয়েছেন মো. মুজাহিদ কামাল (৯৬৬ ভোট), সাধারণ সম্পাদক (জিএস) হয়েছেন জুলিয়াস সিজার (৮৯৫ ভোট)।

হল সংসদের ১৩টি পদের সবগুলোতেই বিজয়ী হয়েছেন ছাত্রলীগের প্যানেলের প্রার্থীরা।

এই প্যানেল থেকে বিজয়ী বাকি প্রার্থীরা হলেন- সহকারী সাধারণ সম্পাদক (এজিএস) পদে নওশের আহমেদ (৮০৩ ভোট), সাহিত্য সম্পাদক পদে আকিব মুহাম্মদ ফুয়াদ (৫৯১ ভোট), সংস্কৃতি সম্পাদক পদে মিশাদ (৫৬৯ ভোট), পাঠকক্ষ সম্পাদক পদে সোহরাব হোসেন (৮৯৯ ভোট), অভ্যন্তরীণ ক্রীড়া সম্পাদক পদে কাহহার ফাহিম (৭১৬ ভোট), বহিঃক্রীড়া সম্পাদক পদে জাহিদ হাসান (৬৯২ ভোট), সমাজসেবা সম্পাদক পদে মিলন খান (৮৬২ ভোট) এবং সদস্য পদে সৈকত (৮১৯ ভোট), লিমন (৬২৫ ভোট), রাকিব (৭৩৫ ভোট) ও সেজান (৭০৫ ভোট)।

শামসুন্নাহার হলের ফলাফল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল সংসদ নির্বাচনে শামসুন্নাহার হলে কোটা সংস্কার প্যানেল থেকে ভিপি ও জিএস নির্বাচিত হয়েছেন।

তারা হলেন- সহ-সভাপতি (ভিপি) পদে শেখ তাসনিম আফরোজ ইমি, সাধারণ সম্পাদক (জিএস) আফসানা ছপা।

কোটা সংস্কার আন্দোলনের সক্রিয় সদস্য শেখ তাসনিম আফরোজ ইমি ও যুগ্ম আহ্বায়ক আফসানা ছপা।

বিজয় একাত্তর হলের ফলাফল

বিজয় একাত্তর হল সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) হয়েছেন ছাত্রলীগ সমর্থিত সজীবুর রহমান সজীব। এ প্যানেলে সাধারণ সম্পাদক (জিএস) পদে আহসান নাজমুল হাসান নিশান। এ ছাড়া সহ-সাধারণ সম্পাদক (এজিএস) হিসেবে মুহাম্মদ আবু ইউনুস নির্বাচিত হয়েছেন। তারা সবাই ছাত্রলীগ মনোনীত প্যানেলের প্রার্থী। সজীব ১৩৪৭ ভোট পেয়ে ভিপি হিসেবে নির্বাচিত হয়েছেন।

সাধারণ সম্পাদক (জিএস) পদে আহসান নাজমুল হাসান নিশান ১৩২৭ ভোট এবং সহ-সাধারণ সম্পাদক (এজিএস) হিসেবে মুহাম্মদ আবু ইউনুস ১৫৭৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

একুশে হলের ফলাফল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হল সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) হয়েছেন ছাত্রলীগের মো. মেহেদী হাসান সুমন। নির্বাচনে মেহেদী ৫৭৮ ভোট পেয়ে ভিপি হিসেবে নির্বাচিত হয়েছেন।

এছাড়া সাধারণ সম্পাদক (জিএস) পদে আহসান হাবীব ৫০৭ ভোট এবং সহ-সাধারণ সম্পাদক (এজিএস) হিসেবে আলিফ আল আহমেদ ৬৩১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

তারা সবাই ছাত্রলীগ মনোনীত প্যানেলের প্রার্থী।

সূর্য সেন হলের ফলাফল

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে মাস্টার দা’ সূর্য সেন হলে দুটি পদ ছাড়া ভিপি-জিএস-এজিএসসহ ১১টি পদে নির্বাচিত হয়েছে ছাত্রলীগ মনোনীত প্যানেলের প্রার্থীরা।

এ হলের ভিপি নির্বাচিত হয়েছেন মারিয়াম সোহান, জিএস নির্বাচিত হয়েছেন সিয়াম রহমান এবং এজিএস নির্বাচিত হয়েছেন মোরশেদ সালাম।

স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাহিত্য বিষয়ক সম্পাদক আল সাদী ও বহিরাঙ্গন ও ক্রীড়া সম্পাদ জুলহাস নির্বাচিত হয়েছেন।

মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের ফলাফল

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলে পূর্ণ প্যানেলে জয়ী হয়েছে ছাত্রলীগ। হলের সহসভাপতি (ভিপি) পদে জয়ী হয়েছেন ছাত্রলীগের শরিফুল ইসলাম শাকিল। তিনি পেয়েছেন ৮২৬ ভোট।

সাধারণ সম্পাদক (জি এস) পদে জয়ী হয়েছেন একই প্যানেলের হাসিবুল হোসেন শান্ত। তিনি পেয়েছেন ৬৪৪ ভোট। সহসাধারণ সম্পাদক (এজিএস) পদে জয়ী হয়েছেন আব্দুল্লাহ মমিন আবির। তিনি পেয়েছেন ৯৪১ ভোট।

বঙ্গবন্ধু হলের ফলাফল

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ছাত্রলীগের পুরো প্যানেলে জয়ী হয়েছে। এ হলের ভিপি নির্বাচিত হয়েছেন আকমল হোসেন, জিএস নির্বাচিত হয়েছেন মেহেদী হাসান শান্ত এবং এজিএস জুলফিকার হাসান।

বঙ্গবন্ধু হলে ভিপি পদে নির্বাচিত হয়েছেন ছাত্রলীগের আকমল হোসেন পেয়েছেন ৯৭৯ ভোট। জি এস পদে নির্বাচিত হয়েছেন মেহেদী হাসান শান্ত। তিনি পেয়েছেন ৯৯৫ ভোট। এজিএস পদে জয়ী হয়েছেন জুলফিকার হাসান। তিনি পেয়েছেন এক হাজার ১১ ভোট।

ফজিলাতুন্নেছা মুজিব হলের ফলাফল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল সংসদ নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) হলেন স্বতন্ত্রপ্রার্থী রিকি হায়দার আশা।

সোমবার (১১ মার্চ) সন্ধ্যায় হল প্রাঙ্গণে ফল ঘোষণা করা হয়। এ হলে ভোটের আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ছাত্রলীগের ৯ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন।

ছাত্রলীগের পূর্ণ প্যানেল ছাড়া তিনজন প্রার্থী স্বতন্ত্রভাবে নির্বাচন করেন। তারা তিনজনই নির্বাচিত হয়েছেন। অন্য দুইজন হলেন সাহিত্য সম্পাদক পদে খাদিজা শারমিন, সংস্কৃতি সম্পাদক পদে তাসনীম হালিম মীম।

সাধারণ সম্পাদক পদে ছাত্রলীগের সারা বিনতে জামাল নির্বাচিত হয়েছেন।

জহুরুল হক হলের ফলাফল

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে জহুরুল হক হলে ভিপি, জিএস ও এজিএসসহ ১৩ পদের সবকটিতে ছাত্রলীগ বেসরকারিভাবে বিজয়ী হয়েছে।

ভোট গণনা শেষে সোমবার বিকালে জহুরুল হক হলের প্রভোস্ট এ ফল ঘোষণা করেন। এর আগে, মহসীন হলেও ছাত্রলীগের পূর্ণ প্যানেল বিজয়ী হয়েছে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে অনিয়ম, কারচুপি, জালভোট ও ছাত্রলীগের অধিপত্যের অভিযোগ তুলে ভোট বর্জন করেছে ছাত্রলীগ ছাড়া বাকি সব প্যানেল ও স্বতন্ত্র প্রার্থীরা।

মুহসীন হলের ফলাফল

ডাকসু নির্বাচনের ভোট গ্রহণ শেষে চলছে গণনা শুরু। এ পর্যন্ত একটি হলের ফলাফল ঘোষণা করা হয়েছে। হাজী মুহম্মদ মুহসীন হল সংসদে ভিপি নির্বাচিত হলেন শহিদুল হক শিশির (ছাত্রলীগ), জি এস হলেন মেহেদী হাসান মিজান (ছাত্রলীগ), এ জি এস হলেন সাদিল আব্বাস (ছাত্রলীগ)।

শহিদুল হক শিশির পেয়েছেন ৭৬০ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শাকিল মিয়া পেয়েছেন ২১৭ ভোট।

অন্যদিকে, মেহেদী হাসান মিজান পেয়েছেন ৬২১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মিজান রহমান পান ২৫১ ভোট। অন্য ১১টি পদেও ছাত্রলীগ প্রার্থীরা জয়ী হয়েছেন।

সকাল থেকে ভোট গ্রহণকে কেন্দ্র করে বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে নির্বাচন বর্জন করছে ছাত্রলীগ ছাড়া সবকটি প্যানেলের প্রার্থীরা।

দীর্ঘ ২৮ বছর পর আজ অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ ( ডাকসু) ও হল সংসদ নির্বাচন।






নামাজের সময়সূচি

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩