দৌলতপুরে সাংবাদিক পরিবারের জমি জবরদখল: উল্টো চাপ দখলদারের

১১ ফেব্রুয়ারী, ২০১৯   |   thepeoplesnews24

ফাইল ছবি

দৌলতপুর প্রতিনিধি
কুষ্টিয়ার দৌলতপুরে এক দশকের বেশি সময় ধরে পৈত্রিক সম্পত্তি বেদখল। ২০০৪ সালে জামাত বি এন পি'র সাশন আমলে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সংশ্লিষ্ট বিষয়ে নানা নাটকিয়তা দৃষ্টি কেড়েছে  সচেতন ও সাধারণ মহলের। অবৈধ দখলদারির  পাঁয়তারা অতঃপর লোক দেখানো সালিস বিচার আর তৎকালিন প্রসাশনিক সহায়তা এবং বর্তমানে ও দখলদারের সাথে পেরে না ওঠার স্বচ্ছ চিত্রপট স্থানীয়দের মুখস্থ।

ঘটনা উপজেলার তারাগুনিয়া গঙ্গারামপুর গ্রামের। ঘটনার সময়কাল ২০০৪ এর। মৃত আহাদ আলী ও মৃত হযরত আলী’র(হযরত আলী তখন জীবিত ছিলেন) শরিক সম্পত্তির একাংশ (পৌনে পাঁচ শতাংশ) ক্রয় করে কাছাকাছি গ্রামের মসলেমে উদ্দিনের ছেলে বিতর্কিত ব্যবসায়ী আ:রাজ্জাক।

২০০৪ এর ক্ষমতাশীন দলের স্থানীয় প্রভাবশালী সমর্থকদের গুটিকয়েকের চক্রান্তে আ:রাজ্জাক পৌনে পাঁচ শতাংশ জমির সাথে অতিরিক্ত আরও প্রায় দেড় দেড় শতাংশ জমি জবরদখল নিয়ে ইমারত গড়ে ভোগ করে আসছে। জমির উত্তরাধিকারদের পক্ষে সাংবাদিক মো:আক্তারুজ্জামান’র বাবা মো:আজিজুল হক (মৃত আহাদ আল ‘র বড় ছেলে) জানান তৎকালীন ক্ষমতাশীনদের রাজনৈতিক সমর্থক না হওয়ায় জমি বেদখলের পরের কয়েক বছর  কোন জায়গায় বিচারপ্রার্থীও হতে পারিনি আমরা।

তবে তার অনেক পরে তাদের সন্তানেরা পুনরায় জমি উদ্ধারে সচেষ্ট হয়ে এলাকার মান্যজন ও স্থানীয় প্রসাশনের সরণাপন্ন হয় ক্রমে, এতে করে দফায় দফায় জমি জরিপ ও বিচার-সালিশ ফয়সালা হলেও সে সমস্ত সালিশী রায় বাস্তবায়নের সুফল না পাওয়ার অদৃশ্য কারন জানেনা ভুক্তভোগী।

ঘটে আসা বহু নাটকীয়তার আরেকটি চিত্র মঞ্চায়ন হয় গেল সোমবার সকালে, সবশেষ মাস ছয়েক আগে স্থানীয় থানায় উভয় পক্ষের অভিযোগের ভিত্তিতে প্রসাশনিক নির্দেশ ও তত্ত্বাবধানে জরিপ ফয়সালায় সালিসী রায় অনুযায়ী আ:রাজ্জাকের অবৈধ দখলে থাকা জমি একটি আপসমূলক নির্দিষ্ট দামে কিনে নেয়ার সিদ্ধান্ত আসলে তা প্রতিশ্রুত সময়ের তিনগুন সময় গড়িয়ে গেলেও প্রয়োজনীয় কাজ সম্পন্নের মধ্য দিয়ে ভুক্তুগিদের অর্থ প্রদান কিংবা জমি ফিরিয়ে দেওয়ার পরিবর্তে উল্টো হুমকিধামকি ও মিথ্যা মামলা দায়ের করার অপতৎপরতা চালানো হচ্ছে জমির প্রকৃত মালিকদের বিরুদ্ধেই।এ বিষয়ে আ:রাজ্জাকের কাছে জানতে চাইলে রাজ্জাক ও তার স্ত্রী জানান ভুলে অতিরিক্ত জমি দখল হয়ে গেছে প্রয়োজনে সঠিক মূল্য দিয়ে কিনে নেবো আমরা।এ বিষয়ে দৌলতপুর থানায় একটি অভিযোগ করেছে ভুক্তভোগী।






নামাজের সময়সূচি

বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩