ছাদ বাগানেই চাষ করুন স্ট্রবেরি

০৮ ফেব্রুয়ারী, ২০১৯   |   thepeoplesnews24

ফাইল ছবি

অনলাইন ডেস্ক:

স্ট্রবেরি অনেক সুস্বাদু ও লোভনীয় একটি ফল। ছোট থেকে শুরু করে বড়রাও এটি খুব পছন্দ করে। এর আকৃতি ও আকর্ষণীয় রং সত্যিই লোভনীয়। নানা পুষ্টি উপাদানে সমৃদ্ধ একটি ফল স্ট্রবেরি।  

স্ট্রবেরি সাধারণত শীতপ্রধান দেশের ফল হলেও, বাংলাদেশে এর চাষ হচ্ছে ইদানীং। অক্টোবর ও নভেম্বর এ দু মাস স্ট্রবেরি চারা লাগানোর উপযুক্ত সময়। যাদের বড় পরিসরে চাষ করার মতো জায়গা নেই, তারা চাইলেই ছাদ বাগানে বা বারান্দা বাগানে খুব সহজেই স্ট্রবেরি চাষ করতে পারেন। এতে একদিকে যেমন সতেজ ফল খাওয়া যায়, অন্যদিকে তেমনি চাষাবাদের মাধ্যমে নির্মল আনন্দও পাওয়া যায়।  

চাষ-পদ্ধতি : 

যে কোনো মাটির টব বা ৫ লিটারের তেল বা পানির বোতল কেটে স্ট্রবেরি গাছ লাগানো যাবে।  তেলের বোতল হলে প্রথমে বোতলটি ভালো করে ধুয়ে রৌদ্রে শুকিয়ে নিতে হবে, যেনো বোতলে কোন তেল লেগে না থাকে। এরপর বোতলের নিচে তিন/চারটি ছিদ্র করে দিতে হবে যেনো বায়ু চলাচলের জন্য পর্যাপ্ত ব্যবস্থা থাকে। 

এরপর মাটি প্রস্তুত করে নিতে হবে। শুকনো গোবর বা জৈব সার মিক্সড করে মাটিকে উর্বর করে নিতে হবে। যে কোনো নার্সারীতেই গোবর সার পাওয়া যায়। গোবর যদি হাতের কাছে পাওয়া না যায় তবে বাসায় ব্যবহৃত শাক সবজির উচ্ছৃষ্টাংশ পচিয়ে তা সার হিসেবে ব্যবহার করা যায়।

রোদ গাছের জন্য একটি অপরিহার্য উপাদান। তবে সারাদিন সরাসরি সূর্যালোক থেকে গাছ দূরে রাখা ভালো। সকালের হালকা সূর্যালোক আর শেষ বিকেলের মৃদু রৌদ্র গাছের জন্য উপকারী। আবার খেয়াল রাখতে হবে রাতের‌ শিশির যেনো গাছের উপর পড়ে। মোট কথা গাছের সঠিক ভাবে বেড়ে ওঠার জন্য পর্যাপ্ত রোদ এবং শিশির দুটোই প্রয়োজন। 

নার্সারী থেকে ভালো জাতের চারা সংগ্রহ করতে হবে। চারা লাগানোর কিছুদিনের মধ্যেই নতুন করে আরও কিছু চারা জন্মাতে থাকে, যা থেকে চারা গাছের সংখ্যা বাড়ানো যায়। 

পরিচর্যা : 

অন্যান্য গাছের মতোই স্ট্রবেরির নিয়মিত কিছু পরিচর্যার প্রয়োজন হয়। আগাছা পরিষ্কার, মরা পাতা কেটে ফেলে দেয়া, মাঝে মাঝে মাটি নিড়ানি দিয়ে আলগা করে দিতে হয়। প্রতিদিন অল্প করে পানি দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেনো পানি জমে না থাকে। 

গাছে ফুল আসার পর একটু বাড়তি পরিচর্যার প্রয়োজন। গাছে ফল ধরার পর খেয়াল রাখতে হবে ফল যেনো মাটি স্পর্শ না করে। ফল মাটি স্পর্শ করলে পচে যাবার সম্ভাবনা থাকে। এছাড়াও পাখির আক্রমণ থেকে ফলকে সাবধানে রাখার‌ জন্য, ফুল আসার পর পরই গাছ নেট দিয়ে ঢেকে দেয়া ভালো। 

আর স্ট্রবেরি চাষে তেমন কোন সার এর প্রয়োজন‌ হয় না। তবে পনেরো/বিশদিন অন্তর অন্তর সামান্য পরিমাণ ইউরিয়া সার‌ টবের চারপাশের মাটির সাথে মিশিয়ে দেয়া ভালো (গাছের গোড়ায় দেয়া যাবে না, আর সার দেবার পর অবশ্যই পানি দিতে হবে)। এতে গাছ প্রয়োজনীয় নাইট্রোজেন পাবে এবং সসতেজ থাকবে। 

এভাবে খুব সহজেই ছাদবাগান বা বারান্দা বাগানে স্ট্রবেরি চাষ করা যায়। 

লেখক : রাবা রাবেয়া  






নামাজের সময়সূচি

রবিবার, ১৮ আগস্ট, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩