মনোনয়ন বাণিজ্যের কোটি কোটি টাকা জঙ্গিবাদে ইনভেস্ট করছে বিএনপি, শঙ্কিত বিশেষজ্ঞরা

০৬ ডিসেম্বর, ২০১৮   |   thepeoplesnews24

ফাইল ছবি

অনলাইন ডেস্ক:

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিন’শ আসনের বিপরীতে প্রায় সাড়ে ৫ হাজার মনোনয়ন ফরম বিক্রি করে বাংলাদেশের রাজনৈতিক পরিমণ্ডলে ইতিহাস সৃষ্টি করে বিএনপি। তিন হাজার প্রার্থীর সাক্ষাৎকার নিয়ে আট শতাধিক প্রার্থীকে মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য চিঠি ইস্যু করে বিএনপি।

বিভিন্ন সূত্রের খবরে জানা গেছে, তিন হাজার প্রার্থীর কাছ থেকে কোটি কোটি টাকা উৎকোচ গ্রহণ করে বিএনপির মূলত হিজবুত তাহরীরের মতো সরকার বিরোধী জঙ্গি সংগঠনগুলোকে পৃষ্ঠপোষকতা করছে। আওয়ামী লীগের জনপ্রিয়তার বিপরীতে পরাজয় জেনেও এতগুলো প্রার্থীর কাছ থেকে কোটি কোটি টাকা নিয়ে নির্বাচনের পূর্বে ও পরে জঙ্গিবাদকে উসকে দিয়ে আওয়ামী লীগ সরকারকে আন্তর্জাতিকভাবে চাপে ফেলার ষড়যন্ত্র করছে।

এদিকে সরল মনোনয়ন প্রত্যাশী নেতাদের কাছ থেকে কোটি কোটি টাকা চাঁদা সংগ্রহ করে সরকারকে বেকায়দায় ফেলতে বিএনপির এমন কৌশলকে ষড়যন্ত্র আখ্যায়িত করে জঙ্গিবাদের কালো থাবার বিস্তার রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি নির্বাচনের পূর্বে দেশের শান্তি-শৃঙ্খলা বিনষ্টের পরিকল্পনায় শঙ্কাও প্রকাশ করেছেন তারা।

বিএনপির মনোনয়ন বাণিজ্য ও জঙ্গিবাদকে নতুন করে জীবনদানের প্রচেষ্টাকে গভীর ষড়যন্ত্র দাবি করে জাহাঙ্গীরনগর বিশ্বদ্যিালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক ও রাজনৈতিক বিশ্লেষক তারেক শামসুর রেহমান বলেন, বিভিন্ন গণমাধ্যমের বরাতে জানতে পেরেছি মাত্র তিন’শ আসনের বিপরীতে সাড়ে ৫ হাজার মনোনয়ন ফরম বিক্রি করেছে বিএনপি। তিন হাজার প্রার্থীর সাক্ষাৎকার নিয়ে আট শতাধিক প্রার্থীকে মনোনয়ন দেয় বিএনপি। আমার কাছে তথ্য আছে যে, মনোনয়ন পাওয়া বিভিন্ন নেতাকে ক্ষেত্র বিশেষে লাখ টাকা থেকে কয়েক কোটি টাকা চাঁদা দিতে হয়েছে। তারেক রহমান নিজেও জানেন বিএনপি এই নির্বাচনে জয়ী হতে পারবে না।

তিনি আরো বলেন, বর্তমান সরকারের উন্নয়নের বিপরীতে চোর-দুর্নীতিবাজ ও জঙ্গিবাদের পৃষ্ঠপোষকদের মানুষ ভোট দিবে না, সেটি বিএনপির নীতিনির্ধারকরা ভালোমতই জানেন। জেনেশুনেই তারা মনোনয়ন বাণিজ্যের মাধ্যমে কোটি কোটি টাকা ইনকাম করে নতুন করে জঙ্গিবাদে ইনভেস্ট করছে। তারই প্রমাণ পেয়েছি ২৬ নভেম্বর নিষিদ্ধ সংগঠন হিজবুত তাহরীরের শাহবাগ, ধানমন্ডি-১৫ ও মতিঝিলের শোডাউনে। দেশকে নতুন করে জঙ্গিবাদের আঁতুড়ঘর বানাতে সকল ধরনের অপচেষ্টা করছে বিএনপি। আমি জানতে পেরেছি, হিজবুত তাহরীরকে নতুন করে সংগঠিত হয়ে সরকারের উপর চড়াও হওয়ার জন্য বিএনপির তরফ থেকে নগদ ৩৫ কোটি টাকা ডোনেশন দিয়েছে বিএনপি। বিষয়টি উদ্বেগজনক। এখন দেশবাসী জানবে, বিএনপি কতটা দেশপ্রেমিক দল!

এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক আইনশৃঙ্খলা বাহিনীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আমরা বিভিন্ন সূত্রে জানতে পেরেছি যে নির্বাচনকেন্দ্রিক পয়সার জোরে একটি রাজনৈতিক সংগঠন মৃতপ্রায় জঙ্গি সংগঠন হিজবুত তাহরীরকে নতুন প্রাণ দিয়ে নির্বাচনের পূর্বে ও পরে দেশকে অস্থিতিশীল করার জন্য আর্থিক সহায়তা দিয়েছে। রাজধানীর কয়েকটি বেসরকারি ব্যাংকের ধানমিন্ড ও মতিঝিলের কয়েকটি শাখায় কয়েকটি বেনামি প্রতিষ্ঠানের নামে সব মিলিয়ে ৩৫ কোটি টাকার সন্দেহজনক লেনদেনের সন্ধান পেয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। আমরা এরই মধ্যে কয়েকজনকে চিহ্নিত করে নজরদারীতে রেখেছি। আমরা ধারণা করছি বাংলাদেশকে অস্থিতিশীল করতে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস এর কিছু এজেন্ট দেশে রাজনৈতিক পরিচয়ের আড়ালে কাজ করছেন। উপযুক্ত তথ্য-প্রমাণ হাতে পেলেই রাজনৈতিক সংগঠনটির কয়েকজন সিনিয়র নেতা, হিজবুত তাহরীরের চিহ্নিত সমন্বয়ক ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবে আইনশৃঙ্খলা বাহিনী। দেশকে রক্ষা করতে শেষ রক্তবিন্দু দিয়ে হলেও আইনশৃঙ্খলা বাহিনী কাজ করে যাবে।






নামাজের সময়সূচি

বুধবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩