তারেক মাসুদ স্মরণে গুগল ডুডল

০৬ ডিসেম্বর, ২০১৮   |   thepeoplesnews24

সংগৃহীত

অনলাইন ডেস্ক:

বিকল্পধারার চলচ্চিত্রের পথিকৃৎ নির্মাতা তারেক মাসুদের ৬২তম জন্মদিন আজ বৃহস্পতিবার। এ উপলক্ষে সার্চ ইঞ্জিন গুগল তাদের ডুডলের মাধ্যমে তারেক মাসুদকে স্মরণ করে শ্রদ্ধা জানিয়েছে।

গুগলের হোম পেজ খুললেই চোখে পড়বে, হাতে ধরে থাকা নীল-হলুদ মাটির ময়না। ডুডলে ক্লিক করলে তারেক মাসুদের উইকিপিডিয়ার পেজে নিয়ে যাচ্ছে গুগল। যেখানে তারেক মাসুদ সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যায়।

গুগলের এই আয়োজন নিয়ে তারেক মাসুদের স্ত্রী চলচ্চিত্রকার ও প্রযোজক ক্যাথরিন মাসুদ বলেন, গুগল তারেক মাসুদকে এইভাবে শ্রদ্ধা জানিয়েছে- এটা খুবই সম্মানের একটি বিষয়। তারেক মাসুদ বাংলাদেশের দূরদর্শী ও অগ্রগামী নির্মাতাদের একজন ছিলেন। দেশে ও দেশের বাইরে তরুণদের কাছে তিনি ছিলেন অনুপ্রেরণার।

গুগল ডুডল হলো, গুগল ওয়েবসাইটের হোমপেজে দেওয়া গুগলের সাময়িক লোগো। বিভিন্ন দিবস, জনপ্রিয় কাজ কিংবা নানা দেশের বিখ্যাত ব্যক্তিকে শ্রদ্ধা জানিয়ে এই ডুডল বানানো হয়। এর আগে সত্যজিৎ রায়, আকিরা কুরোসাওয়া, সের্গেই আইজেনস্টাইনের মতো চলচ্চিত্রকারের ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়েছে। 

১৯৫৭ সালের এই দিনে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন বরেণ্য এই চলচ্চিত্র নির্মাতা। তারেক মাসুদ ১৯৮৫ সালে প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'সোনার বেড়ী' নির্মাণ করেন। একই বছরের শেষ দিকে নির্মাণ করেন তথ্যচিত্র 'আদম সুরত'। একাত্তরের মুক্তিযুদ্ধের ফুটেজ ব্যবহার করে দুটি তথ্যচিত্র 'মুক্তির গান' ও 'মুক্তির কথা' নির্মাণ করেন। 'নারীর কথা', 'ইন দ্য নেইম অব সেফটি', 'আ কাইন্ড অব চাইল্ডহুড', 'ভয়েসেস অব চিলড্রেনে'র মতো প্রামাণ্যচিত্রগুলো নির্মাণ করেন তারেক মাসুদ।

২০১১ সালের ১৩ আগস্ট 'কাগজের ফুল' চলচ্চিত্রের দৃশ্যধারণের স্থান নির্বাচন করে মানিকগঞ্জ থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় মারা যান তারেক মাসুদ। ২০১২ সালে তাকে মরণোত্তর একুশে পদক দেওয়া হয়।






নামাজের সময়সূচি

সোমবার, ২৭ মে, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩