আমন ধান ভালো ফলন সত্যেও হতাশ কৃষকরা

০১ ডিসেম্বর, ২০১৮   |   thepeoplesnews24

ছবিঃ সংগৃহীত

অনলাইন ডেস্ক:

আবহাওয়া অনুকুলে থাকায় বরগুনায় আমন ধানে বাম্পার ফলন হয়েছে। ভালো ফলন সত্বেও উৎপাদন খরচের তুলনায় বাজারদর কম থাকায় হতাশ হয়ে পড়েছে কৃষকরা। কষ্টের ফসলের দাম না পেয়ে বিপাকে পড়েছেন অনেকেই। আগামী মৌসুমে আমন আবাদ বন্ধ করার কথা ভাবছেন অনেকেই । আশায় বুক বেধে, রোদে পুড়ে, বৃষ্টিতে ভীজে ফলানো আমন ধান নিয়ে বিপাকে এখন বরগুনার কৃষকরা।

সিডরের ছোবলের ১১ বছর পর এবারই প্রথম বরগুনায় আমন ভালো ফলন হয়েছে। মাঠে সোনালী ফসল দোলা দেখে যতটা না আশান্বিত হয়েছিলেন কৃষক, ফসল তোলার পর বাজারে কাঙ্ক্ষিত দাম না পেয়ে ততটাই হতাশ কৃষকরা।

বরগুনা কৃষি বিভাগ সুত্র জানিয়েছে, জেলায় এ বছর মোট ৬০৪৯৭ হাজার হেক্টর জমিতে আমন ফলানোর লক্ষমাত্রা ধরা হয়েছিল। আবহাওয়া অনুকুলে থাকায় ১০০৪৯৭ হেক্টর জমিতে এ ধানের আবাদ করা হয়েছে। এর মধ্যে হাইব্রিড ও উফশি রোপা আমন জাতের ৪০০০০ হেক্টর জমিতে আবাদ হয়।

একদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধগতি, অপরদিকে উৎপাদিত ফসলের বাজারে দাম কম থাকায় দিশেহারা কৃষদের এখন মাথায় হাত। এ অবস্থায় আগামী মৌসুমে আমন আবাদ বন্ধ করার কথা ভাবছেন বররগুনার কৃষক।

কৃষকদের সোনার ফসল আমন ধানের দাম না পাওয়া একদিকে যেমন হতাশ হয়ে পড়েছেন কৃষক, অপরদিকে সোনালী এ ফসলে ভবিষ্যত আবাদ নিয়েও দেখা দিয়েছে শংকা। তাই সরকার কে কৃষক ও ধান ব্যবসায়ী অনুরোধ করছে সরকারের পক্ষ থেকে ন্যয্যমুল্যে কৃষকদের কাছ থেকে ধান কেনা।






নামাজের সময়সূচি

সোমবার, ২৭ মে, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩