পোকা-মাকড় দমনে পার্চিং ফাঁদ পদ্ধতি ব্যবহার করছে মীরসরাইয়ে কৃষকরা

২৬ নভেম্বর, ২০১৮   |   thepeoplesnews24

ছবি নিজস্ব


সানোয়ারুল ইসলাম রনি,মীরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা:
মীরসরাই উপজেলায় কৃষকদের মাঝে দিন দিন ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে কীটনাশক ওষুধ ছাড়াই ক্ষেতের ক্ষতিকারক পোকা দমনের সহজ আর বিনা খরচের পার্চিং পদ্ধতির ব্যবহার। ফসলের মাঠে এটির চাহিদা বৃদ্ধি পাওয়ায় ধীরে ধীরে কৃষকরা এদিকে ঝুঁকে পড়েছে। পার্চিং একটি ইংরেজী শব্দ। ফসলের জমিতে ডাল, কঞ্চি, বাশের খুঁটি এগুলো পুতে পাখি বসার ব্যবস্থা করলে পাখি ক্ষতিকারক পোকার মথ, বাচ্চা, ডিম খেয়ে পোকা দমন করে। পোকা দমনের এই পদ্ধতিকে পার্চিং বলা হয়ে থাকে। ফসলের পোকা দমনের এই পদ্ধতি অত্যান্ত কম ব্যয়বহুল এবং পরিবেশবান্ধব। এসব পোকার আক্রোমণ থেকে ফসল বাঁচাতে কৃষকরা কীটনাশক ওষুধসহ বিভিন্ন পদ্ধতি অবলম্বন করেন। বর্তমানে কৃষকরা ক্ষেতে কীটনাশক ওষুধ পরিহার করে পোকা দমনে সহজ ও পরিবেশ বান্ধব পার্চিং পদ্ধতি ব্যবহার করছেন।
মীরসরাই উপজেলার হাইতকান্দি ইউনিয়নের কৃষক রতন বডুয়া ও খালেক হাসান বলেন, উপজেলা কৃষি অফিস কর্তৃক এ ধরনের উদ্যোগ গ্রহণের পর সফলতা আসায় ধান ক্ষেতে এসব পদ্ধতির ব্যবহার বাড়ছে। ধান ক্ষেতের প্রধান শক্র কারেন্ট, মাজরা, গান্ধি ও চুঙ্গি পোকাসহ বাদামী ঘাস ফড়িং নিধনে জমিতে পাচিং পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। কৃষকরা আরো বলেন, ক্ষতের ভিতর ডাল-পালা পুতে রাখলে সেই ডাল-পালায় পাখি বসে এবং ফসলের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে ফেলে। এতে কীটনাশক ছাড়াই আমরা ক্ষতিকর পোকামাকড়ের আক্রোমণ থেকে অতি সহজেই ফসলকে রক্ষা করতে পারি। এতে আমাদের অতিরিক্ত টাকা পয়সাও ব্যয় হয় না। প্রতি বিঘা জমিতে ৭/৮টি বাঁশের কুঞ্চি বা ডালপালা পুতে পাখি বসার জায়গা করে দিলে পাখিরা ক্ষেতের ক্ষতিকর পোকামাকড় খুব সহজেই খেয়ে ফেলে। ফলে পোকার আক্রোমণ থেকে ক্ষেত রক্ষা পায়। ক্ষতিকর পোকামাকড় দমনের জন্য পরিবেশ বান্ধব পার্চিং পদ্ধতি খুবই কার্যকর হওয়ায় কৃষকদের মাঝে দিন দিন এর জনপ্রিয়তা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে বলে কৃষকরা জানান। 
মীরসরাই উপজেলার কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মেদ জানান, পার্চিং ফাঁদ ব্যবহারে পরিবেশ ভাল থাকে, উৎপাদন খরচ কম হয়, কীটনাশক কম লাগে। এতে করে এলাকার কৃষকগণ উপকারি ও অপকারি পোকা সহজে চিনতে পারছে। এছাড়াও এলাকার কৃষকেরা কোন পোকা দেখলেই কিটনাশক দিতে হবে এই ধারনা যে ভুল তা সহজেই বুঝতে পারছে। তারা পরিবেশ বান্ধব পার্চিং পদ্ধতি ব্যবহার করে পোকা দমনের দিকে ঝুকছে।






নামাজের সময়সূচি

সোমবার, ২৭ মে, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩