চাটমোহরের সবুজ বাড়িটি সবার দৃষ্টি কাড়ছে

১৩ নভেম্বর, ২০১৮   |   thepeoplesnews24

চাটমোহরের সবুজ বাড়িটি সবার দৃষ্টি কাড়ছে

 

   
আব্দুল লতিফ রঞ্জু, পাবনা প্রতিনিধি :
পাবনার চাটমোহরের বাসষ্ট্যান্ড এলাকায় অবস্থিত একটি সবুজ বাড়ি সবার দৃষ্টি কাড়ছে। অন্যান্য বাড়ির চেয়ে স্বতন্ত্র বলে পথচারীরা এ পথে যাবার সময় ইচ্ছায় হোক আর অনিচ্ছায় হোক একবার তাকিয়ে দেখেন বাড়িটি।


অনেকে কিছুক্ষণ দাড়িয়ে থেকে দেখে নেন এক পলক। সাদা মাঠা হলেও বাড়িটির দৃষ্টি নন্দন করেছে গাছ গাছালী।

চারতলার ছাদের টবে টবে বাহারী ফল ফুল ও শোভা বর্ধনকারী গাছ। আর উত্তর ও পশ্চিম পাশের প্রায় পুরোটা দেয়াল জুড়ে থাকা শোভা বর্ধনকারী লতা জাতীয় গাছ গুলো পরম মমতায় আটকে রেখেছে ইট সিমেন্ট বালির দেয়ালটি।  

সম্প্রতি কথা হয় এ বাড়ির মালিক পাবনা-৩ এলাকার সাবেক সংসদ সদস্য এ্যাড. শামসুদ্দিন খবিরের সাথে। তিনি জাতীয় পার্টির সময় পাবনা-৩ এলাকার সংসদ সদস্য ছিলেন। আওয়ামীলীগ থেকে উপজেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। তিনি বলেন,“গাছ গাছালীর সৌন্দর্য মুগ্ধ করে আমায়। তাই অবসর সময় টুকু গাছ গাছালীর পরিচর্যা করি। বছর তিনেক আগে ঢাকার কাকরাইলের খ্রিষ্টান মিশনারীর দেয়ালে শোভাবর্ধণকারী গাছ গুলোর সৈন্দর্য দেখে মুগ্ধ হই। সেখান থেকে এ গাছ গুলো এনে দেয়ালের পাশে লাগিয়ে দিই। তর তর করে বাড়তে থাকে গাছ গুলো। সেদিনের লাগানো এতটুকু গাছ আজ প্রায় চার তলার ছাদ ছুইছে। মানুষ রাস্তা দিয়ে যাবার সময় তাকিয়ে দেখে। হয়তো গাছ গুলোর সৈন্দর্য আমার মতই তাদেরকেও মুগ্ধ করে। ঢাকায় বসবাস করি, প্রায়ই বাড়িতে আসি। বাড়িতে আসলেই গাছ গাছালীর যতœ নেই। আমার অবর্তমানে আমার স্ত্রী এ্যাড.ইতি হোসেন স্বপ্না ও আমার এক মামা, গ্রামের তয়জাল সরদার পরম মমতায় গাছ গাছালী গুলোর পরিচর্যা করেন”।

এ বিষয়ে চাটমোহর সরকারি ডিগ্রি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রভাষক বিউটি সরকার বলেন, দিনে দিনে গাছপালা কেটে ফেলার ফলে সবুজ হারিয়ে যাচ্ছে। পরিবেশ হয়ে উঠছে রুক্ষ। বিশেষ করে শহর অঞ্চলে এটা আরো ভয়াবহ আকার ধারণ করছে। সেক্ষেত্রে বাসা-বাড়ির ছাদে ফল, ফুলের বাগান করা ও শোভাবর্ধনকারী গাছ লাগানো খুব ভাল একটা উদ্যোগ। এতে শুধু বাড়ির সৌন্দর্যই বাড়ায় না, আমাদের মনের খোরাক জোগায়। তেমনিভাবে এটি পরিবেশের ভারসাম্য রক্ষা করে। এছাড়া অক্সিজেন জোগান দেয় এবং বাড়িকে ঠান্ডা রাখতে সহায়তা করে।

 

 

 






নামাজের সময়সূচি

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩