সমুদ্র উপকূলে রাশি রাশি স্বর্ণমুদ্রা!

০২ নভেম্বর, ২০১৮   |   thepeoplesnews24

ফাইল ছবি :

অনলাইন ডেস্ক

 

দক্ষিণ ক্যারোলিনার একটি সমুদ্রতট থেকে প্রায় ২০ মাইল দূরে খোঁজ মিলেছে প্রাচীন আমলের স্বর্ণমুদ্রার। বিশেষজ্ঞদের ধারণা, ১৮৪০ সালের জুলাইয়ে উত্তর ক্যারোলিনার একটি জাহাজ ডুবে গিয়েছিল। সেখান থেকেই সমুদ্র উপকূলের কাছে এই মুদ্রা মিলছে বলে অনুমান।

মুদ্রার সন্ধানে নামানো হয়েছে ডুবুরি। শুধু সোনা নয়, রয়েছে প্রচুর রুপার মুদ্রাও। যে জাহাজ ডুবে গিয়েছিল তার মধ্যে একজন ধনী যাত্রী ছিলেন। তার কাছেই এই স্বর্ণমুদ্রাগুলো ছিল বলে জানা গেছে। গবেষকদের অনুমান, মোহরগুলো হারিয়ে এই ব্যবসায়ীর প্রায় ১৪ লক্ষ টাকা ক্ষতি হয়েছিল।

এ ব্যাপারে বিশেষজ্ঞরা জানিয়েছেন, ১৭৮ বছর আগের এক নভেম্বরে উইলমিংটন থেকে চার্লসটন যাচ্ছিল এসএস নর্থ ক্যারোলিনা নামের ওই জাহাজ। পথে একটি বাষ্পচালিত জাহাজের সঙ্গে ধাক্কা লাগে তার।

শোনা যায়, সংঘর্ষের পর দু’টুকরো হয়ে গিয়েছিল ক্যারোলিনা। নিমেষে তলিয়ে যায় সেটি। তবে যাত্রীদের বাঁচিয়েছিল ওই জাহাজ। তবে উদ্ধার হয়নি কোন জিনিসপত্র। সেই যাত্রীদের মধ্যে সেনেটর ও কংগ্রেসম্যানও ছিলেন বলে জানিয়েছে মারেক্স ইন্টারন্যাশনালের রিপোর্ট।

সরকারি বেশ কিছু নথিও সেই সময় ডুবে গিয়েছিল ওই জাহাজের সঙ্গেই। সেগুলো পাওয়া গেলে অনেক নতুন তথ্য সামনে আসবে বলেও মনে করা হচ্ছে। প্রকাশ্যে আসবে মার্কিন মুদ্রার ইতিহাসের নানা অজানা কথা।

ব্লু ওয়াটার ভেঞ্চার্স ইন্টারন্যাশনাল অ্যান্ড এনড্যুরান্স এক্সপ্লোরেশন গ্রুপ সন্ধান চালাচ্ছে এই রাশি রাশি মুদ্রার। দলের পক্ষ থেকে কেথ ওয়েব বলেন, এখন পর্যন্ত ১০টি মুদ্রা পাওয়া গেছে। সেগুলোর একেকটির দাম ধার্য হয়েছে ৫২ লক্ষ টাকা। বিক্রিও হয়ে গেছে সেগুলো।

ঠিক কোন জায়গায় এই মুদ্রাগুলো রয়েছে, তারই সন্ধান চালাচ্ছে ডুবুরিরা। ২০১৯ সালের মে-জুন মাসের মধ্যেই এই সন্ধান শেষ হওয়ার আশা রাখছেন সর্বেক্ষণে নিযুক্ত গবেষকরা।

স্কুবা ডাইভাররা এই অঞ্চলকে ‘দ্য কপার পট রেক’ বলে উল্লেখ করছেন। সমুদ্রের প্রায় ৫০ ফুট গভীর অঞ্চল এটি। মুরেলস ইনলেট থেকে প্রায় ৩৩ কিমি দূরে।






নামাজের সময়সূচি

সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩