অতি কার্যকর কেপলার টেলিস্কোপকে বিদায় জানাচ্ছে নাসা

০২ নভেম্বর, ২০১৮   |   thepeoplesnews24

ফাইল ছবি :

অনলাইন ডেস্ক:

 

গত ৯ বছরে ২৬০০'রও বেশি গ্রহ খুঁজে বের করেছিল সে। কিন্তু এখন বয়স হয়ে যাচ্ছে। জ্বালানিও ফুরিয়ে আসছে। তাই এবার তাদের অতি কার্যকর কেপলার স্পেস টেলিস্কোপ বা কেপলার দূরবীক্ষণকে বিদায় জানাতে চলেছে নাসা।  

আমাদের সৌর মন্ডলের বাইরে থাকা বহু গ্রহ, উপগ্রহ গত ৯ বছরে খুঁজে বের করেছিল কেপলার। নাসা এক বিবৃতি দিয়ে জানিয়েছে, পৃথিবী থেকে দূরে নিরাপদ কক্ষপথেই এই টেলিস্কোপকে নষ্ট করে ফেলা হবে। নাসার প্রথম গ্রহ সন্ধানকারী টেলিস্কোপ কেপলার তাঁদের যাবতীয় প্রয়োজন আশাতিরিক্তভাবে মিটিয়েছে। এর সাহায্যেই সৌর মন্ডলের বাইরের রহস্য সম্পর্কে অনেক বিশদে জানতে পেরেছে পৃথিবী।  

২০০৯ সালের ৬ মার্চ কেপলার স্পেস টেলিস্কোপ উৎক্ষেপণ করেছিল নাসা। প্রথমে সিগনাস ছায়াপথের উপর নজর রাখার জন্য পাঠানো হয়েছিল তাকে। কিন্তু গত ৯ বছরে সৌর মন্ডলের বাইরের জগতে চোখ রেখে আকর্ষণীয় রহস্যের উদ্ঘাটন করেছে কেপলার। 

তার সাম্প্রতিক সন্ধানের মধ্যে একটি হল, ২০-৫০ শতাংশ তারা যেগুলি রাতের আকাশে পৃথিবী থেকে দেখা যায়, সেগুলি বেশিরভাগই পাথুরে, পৃথিবী বা তার থেকেও ছোট আয়তনে এবং নিজেদের প্রধান নক্ষত্রের থেকে সেই পরিমাণ দূরত্বে অবস্থিত যেখানে পানি তরল ভাবে আছে এবং প্রাণ সঞ্চারে সক্ষম আবহাওয়া রয়েছে। 






নামাজের সময়সূচি

সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩