চিরিরবন্দওে বৃষ্টির জন্য বিশেষ নামাজ ও দোয়া

০৯ অক্টোবর, ২০১৮   |   thepeoplesnews24

ছবি প্রতিনিধি :

মোহাম্মাদ মানিক হোসেন, চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি:

দিনাজপুর চিরিরবন্দরে চলতি মৌসুমে বৃষ্টি না হওয়ায় কয়েকশত হেক্টর আমন ক্ষেত পানিশূন্যতায় পড়েছে। খরায় কবলে পড়ছে আমন ধান।

এ অবস্থায় কৃষক বাড়তি পয়সা খরচ করে শ্যালো মেশিন ও বিদ্যুৎচালিত সেচের উপর ভরসা করেই ফসল বাঁচানোর অবিরাম চেষ্টা চালাচ্ছেন। তাতে কাজ না হওয়ায় এখানকার কৃষকরা শেষ চাওয়া হিসেবে এলাকাবাসীকে সাথে নিয়ে বৃষ্টি না আসা পর্যন্ত প্রতিদিনই দুই রাকাত ইস্তিসকার নামাজ ও বিশেষ মুনাজাতের আয়োজন করেছেন।

মঙ্গলবার সকাল  ৬ টার দিকে রাণীরবন্দর ইয়াতিমখানা মাঠে বৃষ্টির জন্য এই সালাত ও বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। যতদিন বৃষ্টি আসবে না ততদিন ইস্তিসকার নামাজ ও বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হওয়ার ঘোষনা দেন মুসল্লিরা । এর আগে এলাকাবাসী গত দুই দিন এই বিশেষ নামাজ অনুষ্ঠানের জন্য মাইকিং প্রচরনা চালায়।

রাণীরবন্দর ইয়াতিমখানা মাঠে বৃষ্টির জন্য প্রার্থনা করে কাঙ্কিত শতশত মানুষের অংশগ্রহণে এই বিশেষ নামাজ ও মুনাজাত অনুষ্ঠিত হয়। নামাজ ও মুনাজাত পরিচালনা করেন মাওলানা মোহাম্মদ হক সালাফি।
তিনি মহান রাব্বুল আলামিনের কাছে জমিনে রহমতের বৃষ্টি বর্ষণের জন্য প্রার্থনা করেন। এ সময় অংশগ্রহণকারী শত শত মানুষের আমিন আমিন ধ্বনিতে পুরো এলাকা মুখরিত হয় ১০ থেকে ১৫ মিনিট ।

স্থানীয় বাসিন্দা শফিকুল ইসলাম জানান, চিরিরবন্দরে দীর্ঘদিন ধরে বড়ধরনের বৃষ্টিপাত না হওয়ায় এখানকার চলতি আমন ফসলসহ উঠতি ফসল চরম ক্ষতির মুখে পড়েছে।
এ কারণে তিনি এলাকাবাসীর সাথে বৃষ্টির জন্য দুই রাকাত ইস্তিসকার নামাজ ও বিশেষ মুনাজাতে অংশগ্রহণের মাধ্যমে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন।

আরো অনেকে জানান, বৃষ্টির উপর নিভরশীল এই আমন ক্ষেতে বৃষ্টির পানি অপরিহার্য। বৃষ্টির পানি না হলে ফসলে পোকার আক্রমণ ও রোগ বালাই দেখা দিয়ে উৎপাদনে ভাটা পড়বে।

 






নামাজের সময়সূচি

সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩