চাটমোহরে তাফসির মাহফিলে আমির হামজাকে প্রশাসনের নিষেধাজ্ঞা, মাহফিল বন্ধ

০৬ অক্টোবর, ২০১৮   |   thepeoplesnews24

সংগৃহীত ছবি

 

পাবনা প্রতিনিধি :
 পাবনার চাটমোহরে পূর্ব নির্ধারিত তাফসিরুল কোরআন মাহফিলের প্রধান বক্তা আমির হামজা হওয়ায় থানা পুলিশ তাকে বাদ মাহফিল সম্পন্ন করার নির্দেশ দিলে আয়োজক কমিটি আকস্মিক মাহফিলটি বন্ধ করে দিয়েছে বলে জানা গেছে। বৃহস্পতিবার রাতে চাটমোহর থানা থেকে উক্ত জালসা কমিটির সদস্যদের ডেকে নিয়ে লিখিত ভাবে মাফফিলের প্রধান বক্তাকে প্রত্যাহারের নির্দেশ প্রদান করা হয়। তবে চাটমোহর থানা মাহফিল বন্ধে কোন নির্দেশ দেয়নি, শুধু বিতর্কিত প্রধান বক্তা আমির হামজাকে বাদ দিয়ে মাহফিলটি সম্পন্ন করার জন্য বলেছে বলেও থানা সূত্র জানায়।  

শনিবার (৬ অক্টোবর) বাদ আছর চাটমোহর উপজেলার মূলগ্রাম ইউনিয়নের চাঁদের বাজার এলাকায় তাফসিরুল মাহফিলটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। মাহফিলটি আয়োজক কমিটির পক্ষ থেকে প্রত্যাহার করে নেয়ার পরে এলাকার ধর্মপ্রাণ মুসলিম ও সাধারন মানুষের মাঝে ব্যাপক অসন্তোষ সৃষ্টি হয়েছে।

জানা গেছে, শনিবার উপজেলার হেংলী ও মূলগ্রাম চাঁদের বাজার জামে মসজিদ এর উন্নতি কল্পে পূর্ব নির্ধারিত ব্যাপক পরিসরে তাফসিরুল কোরআন মাহফিলটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এ মাহফিলকে কেন্দ্র করে গত বেশ কয়েকদিন যাবৎ চাটমোহর উপজেলার সর্বত্র ব্যাপক প্রচার প্রচারণা চালায় আয়োজক কমিটি। মাহফিলের অনুমতি সাপেক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল সংসদ সদস্য আলহাজ্ব মকবুল হোসেনের। বিশেষ অতিথির তালিকায় র‌্যাব পরিচালক রংপুর বিভাগ (অতিরিক্ত ডি,আই.জি) মো. মোজাম্মেল হক সহ চাটমোহর উপজেলার শীর্ষ স্থানীয় আওয়ামীলীগ ও বিএনপি’র নেতৃবৃন্দ সহ স্থানীয় জনপ্রতিনিধিদের সেখানে আমন্ত্রিত অতিথি হিসেবে রাখা হয়েছে। এর পরেও মাহফিলের প্রধান বক্তাকে বিতর্কিত বক্তা উল্লেখ করে মাহফিলে তাকে না রাখার নির্দেশ প্রদান করে থানা পুলিশ। এমন নির্দেশনার পরে প্রধান বক্তাকে বাদ দিয়ে মাহফিল করতে গেলে জনগন মানবে না বলে আয়োজক কমিটি মাহফিলটি বন্ধ করে দিতে বাধ্য হয় বলে জানা যায়। এর ফলে উপজেলা ব্যাপী ধর্মপ্রাণ মুসল্লিদের মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে।

ঘটনার বিষয়ে হেংলী জামে মসজিদের সভাপতি মোহাম্মদ আলী সরকার বলেন, চাঁদের বাজার জামে মসজিদের উন্নতি কল্পে তাফসির মাহফিল টি আয়োজন করা হয়। মাহফিলে জালসার প্রধান বক্তা আমির হামজা বর্তমান সময়ের জনপ্রিয় বক্তা হওয়ায় আমরা তাকে প্রধান বক্তা হিসেবে সবার সম্মতি নিয়েই রেখেছিলাম। কিন্তু দুঃখের বিষয় অতি অল্প সময় আগে প্রশাসন তাকে বাদ দিয়ে মাহফিল করতে বলে। কিন্তু এটা তো সম্ভব না। মাহফিলের প্রধান বক্তা ব্যাতিত কিভাবে মাহফিল সম্পন্ন হয়? তাই আমরা মাহফিল বন্ধ করে দিতে বাধ্য হয়েছি।

এ বিষয়ে চাটমোহর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. বদরুদ্দোজা মাহফিলে নিষেধাজ্ঞার বিষয়টি অস্বীকার করে বলেন, মাহফিলের প্রধান বক্তা মও. আমির হামজা প্রায় সকল মাহফিলে রাষ্ট্রদ্রোহী বক্তব্য প্রদান করেন। তাকে সেখানে রাখলে ঐ এলাকায় আইনশৃঙ্খলা অবণতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এমন তথ্যের ভিত্তিতে আয়োজক কমিটিকে ঐ বিতর্কিত বক্তাকে বাদ দিয়ে মাহফিল সম্পন্ন করতে বলা হয়েছে।






নামাজের সময়সূচি

সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩