আফরোজা হীরার নতুন চমক ”ভয়ের পেটে ভুতের বাড়ি”

০৫ অক্টোবর, ২০১৮   |   thepeoplesnews24

সংগৃহীত ছবি


আকাশ ইসলাম :

পার্বতী পারু নামেই পরিচিত আফরোজা হীরা। মানবতার কথা আর সমাজচিত্র তুলে ধরার চেষ্টা করেন তিনি তার লেখার মধ্যে দিয়ে। তার একের পর এক চমকের পর এবারের নতুন চমক ”ভয়ের পেটে ভুতের বাড়ি”। ১৪ তম গল্পের বই এটি তার।  
আফরোজা হীরা চারপাশের সামাজিক, সাংস্কৃতিক, মানবিক আর পরিবেশ বিপর্যয়ের যেসব চিএ অবলোপন করেছেন তাই দিয়েই তিনি বইটি সাজিয়েছেন। তার বইটি সাজিয়েছেন বঞ্চিত মানুষ, তরুন সমাজ, শিশু নির্যাতন, মাতৃহারা শিশুর কান্না ইত্যাদী বিষয় ঘিরে। সাবলীল শব্দ আর শিক্ষামূলক গল্পগুলো মন ছুয়েছে পাঠকদের।  
”ভয়ের পেটে ভুতের বাড়ি” ছোট গল্পের এই বইটিতে আছে ভুল, অকাল মরন, আইসক্রিমওয়ালা, বাদুরটা কি ভুত ছিল, লালকুত্তা, একটি আলোর মসালের নাম সার্ভিস বাংলাদেশ, সাজ, ভয়কে জয় করার গল্প, সাক্ষী, কোরবানী নামক ১০ টি শিক্ষামূলক ছোট গল্প। প্রতিটা গল্প শেষে রয়েছে গল্পের আলোকে শিক্ষামূলক পরামর্শ। 
তার বইটিতে বেশ চোখে পড়ার মত একটি গল্প ”একটি আলোর মসালের নাম সার্ভিস বাংলাদেশ”। যা লেখা হয়েছে  ”সার্ভিস বাংলাদেশ” নামক একটি সেচ্ছাসেবী সংগঠনকে নিয়ে। যেখানে কিছু তরুন-তরুনী তাদের হাত খরচের টাকা দিয়ে অসহায়, দরীদ্র মানুষের পাশে দাড়ায়, সাহায্যের হাত বাড়িয়ে দেয় অসহায় মানুষের দিকে এমন চিত্র তুলে ধরেছেন তিনি তার এ গল্পে।
এ বিষয়ে ”সার্ভিস বাংলাদেশ” এর প্রতিষ্ঠাতা ও সভাপতি মোঃ মোস্তাফিজুর রহমান মিলন বলেন, আমাদের লক্ষ্য দেশের অসহায়, নির্যাচিত,দরীদ্র  মানুষগুলোর পাশে দাড়ানো আর এই সপ্ন পূরনের লক্ষ্যে আমরা কাজ করি। অবশ্যই বর্তমান তরুন সমাজের কাছে আলোর মসালের ন্যায় দীপ্তমান আমাদের প্রানের এ সংগঠন। ভালোবাসার স্থান করে নিয়েছে সকলের মনে সার্ভিস বাংলাদেশ । 
লেখিকা ও দখিন হাওয়া সাহিত্য পরিষদ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আফরোজা হীরা জানান, ”ভয়ের পেটে ভুতের বাড়ি” আমার ১৪ তম সাফল্য। আশা করি পাঠকদের মন কেড়ে নিবে এই বইটি। মানবতা, সমাজব্যবস্থা, সাফল্য ইত্যাদী বিষয় নিয়ে আমার এই বইটি লেখা হয়েছে । প্রতিটি গল্পে রয়েছে শিক্ষামূলক পরার্মশ যা ব্যাক্তি বা সমাজব্যবস্থাকে সঠিক পথ দেখাবে বলে মনে করি।
 বাংলাদেশ এবং কোলকাতায় লেখিকার একক ছোটগল্প, উপন্যাস,কাব্যগ্রন্থ, যৌথ কাব্যগ্রন্থ মিলিয়ে মোট ১৪ টি বই প্রকাশিত হয়েছে তার।