আন্তর্জাতিক চাপ এড়াতে দ্বন্দ্বে জড়ালেন তারেক-জোবায়দা!

২৩ মার্চ, ২০১৯   |   thepeoplesnews24

ফাইল ছবি

নিউজ ডেস্ক: 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শোচনীয় পরাজয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিএনপির গ্রহণযোগ্যতা সংকটের প্রেক্ষিতে চাপ কাটিয়ে উঠে দলের গ্রহণযোগ্যতা ফিরিয়ে আনার চেষ্টাকে কেন্দ্র করে তারেক ও জোবায়দা রহমানের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে।

সূত্র বলছে, তারেক রহমান ও জোবায়দা রহমানের মধ্যে বিএনপির রাজনীতি এবং ভবিষ্যৎ করণীয় নিয়ে যে বিরোধ সৃষ্টি হয়েছে তা নিয়ে দু’জনই দ্বিমুখী বক্তব্য রাখছেন। এমনকি পুরনো মনোমালিন্যে ব্যক্তিগত জীবনে অশান্তি চরম মাত্রায় পৌঁছেছে।
লন্ডন বিএনপির সভাপতি আবদুল মালিকের ঘনিষ্ঠ সূত্রের বরাতে এ তথ্যের সত্যতা নিশ্চিত হওয়া গেছে। যা বিএনপির অভ্যন্তরেও ছড়িয়ে পড়ছে।

সূত্র বলছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে বিএনপির রাজনৈতিক গ্রহণযোগ্যতা ফেরাতে বিএনপির নেতৃত্বে তারেক রহমানকে সরিয়ে তার স্থলে যোগ্য কাউকে নেতৃত্ব দেয়া নিয়ে আলোচনার সূচনা হয়। বর্তমান বিএনপির প্রেক্ষাপটে ও আন্তর্জাতিক চাপ বিবেচনায় তা অবশ্যই করণীয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু রাজনীতি থেকে সাময়িক অবসর গ্রহণ সংক্রান্ত প্রস্তাবে তারেক রহমান রাজি না হওয়ায় দ্বন্দ্বের সূচনা হয়।

বিভিন্ন আন্তর্জাতিক মহল এবং বিদেশি দাতা দেশগুলো স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে, বিএনপিতে তারেক রহমানের নেতৃত্ব যতক্ষণ থাকবে ততক্ষণ তারা বিএনপিকে সমর্থন দেবে না। এর প্রেক্ষিতে তারেক রহমানের রাজনীতি থেকে আপাতত অবসরের দাবি বিএনপির মধ্যে জোরালো হয়ে উঠেছে। তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দাও চান তারেক সাময়িকভাবে রাজনীতি থেকে অবসরে যান এবং নতুন করো হাতে দলের নেতৃত্ব তুলে দেয়া হোক। এ নিয়ে তারেক রহমানকে রাজি করাতে নিজ থেকেই দায়িত্বটি নিয়েছিলেন জোবায়দা রহমান। নিশ্চয়তাও দিয়েছিলেন দলের শীর্ষ নেতাদের।

কিন্তু বাস্তবতা হলো, তারেক তার স্ত্রীকেও এ ব্যাপারে পাত্তা দেননি। তিনি কোনো অবস্থাতেই বিএনপির দায়িত্ব থেকে সরে যেতে রাজি হননি। এমনকি জোবায়দাকে এ সংক্রান্ত বিষয়ে কোনো ফরমায়েশ না করার জন্যও পরামর্শ দিয়েছেন তারেক রহমান। সূত্র বলছে, দীর্ঘদিন ধরেই জোবায়দা এবং তারেকের মনোমালিন্য চলছিলো, যা এই ঘটনাকে কেন্দ্র করে নতুন মাত্রায় রূপ নিয়েছে।

লন্ডন বিএনপির একটি দায়িত্বশীল সূত্র বলছে, স্বামী-স্ত্রীর বিরোধ এখন বিএনপিতে গোপন বিষয় নয়। তারেক-জোবায়দার দ্বন্দ্ব বিএনপিতে আলোচনার নতুন খোরাকে পরিণত হয়েছে।

এদিকে দলটির একাধিক সিনিয়র নেতা বলেছেন, নেতৃত্ব থেকে সাময়িকভাবে সরে যাওয়ার প্রশ্নে তারেক রহমানকে বোঝানোর যে একটি পথ খোলা ছিলো তা এরমধ্য দিয়েই বন্ধ হয়ে গেলো।






নামাজের সময়সূচি

রবিবার, ২১ এপ্রিল, ২০১৯
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩